শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে ফ্লোরপ্রাইসের আওতায় থাকা কোম্পানির সংখ্যা আরও কমছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন করে আরও ৬ কোম্পানির ফ্লোর তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৩ কোম্পানির উপর আগামীকাল (৭ ফেব্রুয়ারি) থেকেই ফ্লোর থাকবে না। আর ৩ কোম্পানির উপর থেকে ফ্লোর উঠবে ভিন্ন তিনটি তারিখে।

আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আলোচিত কোম্পানিগুলোর উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়ার নির্দেশনা জারি করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা, রেনাটা, বিএটিবিসি, গ্রামীণফোন এবং রবি আজিয়াটার শেয়ারের উপর থেকে পর্যায়ক্রমে ফ্লোর তুলে নেওয়া হবে। এর মধ্যে আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা ও রেনাটার শেয়ারে আগামীকাল বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকেই ফ্লোর থাকবে না। অন্যদিকে বিএটিবিসি, গ্রামীণফোন এবং রবি আজিয়াটার শেয়ারের উপর থেকে তাদের পরবর্তী রেকর্ড তারিখের পরদিন থেকে ফ্লোর উঠবে। বিএটিবিসি, গ্রামীণফোন এবং রবি আজিয়াটা- তিন কোম্পানিরই হিসাববছর ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে শেষ হয়েছে।

গ্রামীণফোন: ইতোমধ্যে গ্রামীণফোন লভ্যাংশ ঘোষণা তাদের পরবর্তী বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ প্রকাশ করেছে। আগামী ২৯ ফেব্রুয়ারি কোম্পানিটির রেকর্ড তারিখ। পরবর্তী প্রথম কার্যদিবসে (৩ মার্চ) কোম্পানিটির শেয়ারে ফ্লোরপ্রাইস থাকবে না।

বিএটিবিসি: বিএটিবিসি তাদের পরবর্তী পর্ষদ সভার তারিখ জানিয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারি ওই সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সর্বশেষ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন, লভ্যাংশ ঘোষণা এবং এজিএমের তারিখ ও রেকর্ড তারিখ ঠিক করা হবে। মার্চের প্রথম সপ্তাহের আগে রেকর্ড তারিখের সম্ভাবনা কম। সে হিসেবে মার্চের প্রথম তারিখ পর্যন্ত কোম্পানিটির শেয়ারে ফ্লোরপ্রাইস থাকবে। এরপর তা উঠে যাবে। গত বছর কোম্পানিটির রেকর্ড তারিখ ছিল ২ মার্চ।

রবি আজিয়াটা: রবি আজিয়াটা এখনো তাদের পর্ষদ সভার তারিখ জানায়নি। গত বছর ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হয়েছিল। আর তাদের এজিএমের রেকর্ড তারিখ ছিল ১৩ মার্চ। সে হিসেবে এবারও মার্চের ১০ থেকে ২০ তারিখের মধ্যে কোম্পানিটির পরবর্তী এজিএমের রেকর্ড তারিখ হতে পারে। আর ওই রেকর্ড তারিখের পরদিনই কোম্পানিটির শেয়ারের উপর থেকে ফ্লোরপ্রাইস উঠে যাবে।