শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের দুই কোম্পানি কোহিনুর কেমিক্যাল ও লুব-রেফ বাংলাদেশ সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে কোহিনুর কেমিক্যাল ভালো লভ্যাংশ ঘোষণা করলেও লুব-রেফ বাংলাদেশ নামমাত্রা লব্যাংশ ঘোষণা করে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

কোহিনুর কেমিক্যাল কোম্পানি বাংলাদেশ লিমিটেড: কোহিনুর কেমিক্যাল কোম্পানি বাংলাদেশ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৪০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ১০ শতাংশ হচ্ছে বোনাস।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১২ টাকা ৩১পয়সা। আগের বছর শেয়ার প্রতি ১০ টাকা ৩৪ পয়সা আয় হয়েছিল। বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে প্রায় ১৯ শতাংশ।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৯ টাকা ৪৬ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর।

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড : লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪১পয়সা। আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ১৩ পয়সা আয় হয়েছিল। বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস কমেছে প্রায় ৩৪ শতাংশ।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৮ টাকা ৩৬ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।