শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক-বিল্ডিং সিস্টেমের অধীনে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করেছে টেকনো ড্রাগস লিমিটেড। এর জন্য আগামী ১৪ অক্টোবর ঢাকায় একটি রোড শোর আয়োজন করবে প্রতিষ্ঠানটি। রোড শোতে প্রতিষ্ঠানটিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সাথে পরিচয় করিয়ে দেওয়া হবে।

কোম্পানি সূত্রে জানা গেছে। রোডশোতে অংশ নেবেন মার্চেন্ট ব্যাংকার, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজার, মিউচুয়াল ফান্ড এবং যৌথ বিনিয়োগ স্কিম এবং স্টক ডিলার সহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

কোম্পানিটি নরসিংদীর কারখানার মানোন্নয়ন ও সংস্কারের জন্য ২৫ কোটি টাকা, গাজীপুরে কারখানার নির্মাণ কাজের জন্য ১৫ কোটি টাকা, যন্ত্রপাতি সংগ্রহের জন্য ২৭ কোটি টাকা, ঋণ পরিশোধের জন্য ৩০ কোটি টাকা এবং আইপিও খরচ বাবদ ৩ কোটি টাকা বরাদ্দ করতে চায়।

যখন একটি কোম্পানি প্রিমিয়াম চায়, তখন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিডিংয়ের মাধ্যমে শেয়ারের জন্য একটি রেফারেন্স মূল্য নির্ধারণ করে এবং সাধারণ বিনিয়োগকারীরা ডিসকাউন্ট হারে প্রাথমিক শেয়ার কিনতে পারবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড এবং ইম্পেরিয়াল ক্যাপিটাল। আর বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড ইস্যুটির নিবন্ধক।

কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরে ২৭৩.৩৫ কোটি টাকা আয় করেছ, যা আগের বছরের একই সময়ে ছিল ৫০২.৮৫ কোটি টাকা। কর-পরবর্তী নিট মুনাফা ছিল ১৯.৫৫ কোটি টাকা, যা আগের বছর ছিল ৪৭.৯৮ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ৫ টাকা ১০ পয়সা।

আলোচ্য সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৫৭ পয়সায়। দেশের অন্যতম দ্রুত বর্ধনশীল ওষুধ প্রস্তুতকারক কোম্পানিটি ১৯৯৬ সালে প্রয়োজনীয় ভেটেরিনারি ওষুধ তৈরির মাধ্যমে যাত্রা শুরু করে। যা তখন স্থানীয়ভাবে পাওয়া যেত না।

টেকনো ড্রাগস লিমিটেড বাংলাদেশের বাজারে উল্লেখযোগ্য সংখ্যক ক্যান্সার প্রতিরোধী অণু প্রবর্তনের মাধ্যমে যাত্রা শুরু করেছে। ২০১৫ সালে বর্ধিত চাহিদা মেটাতে, কোম্পানিটি গাজীপুরে অত্যাধুনিক কারখানা স্থাপন করে। কোম্পানিটি হরমোনের ওষুধের একটি প্রধান প্রস্তুতকারক, সরকারের কাছে সবচেয়ে বড় ইনজেকশনযোগ্য হরমোন ওষুধ সরবরাহকারী এবং বিশ্বের পঞ্চম গর্ভনিরোধক ইমপ্লান্ট প্রস্তুতকারক এবং বাংলাদেশে এটি প্রথম।