শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। তবে এর মধ্যে মুনাফা ও লভ্যাংশে চমক দেখিয়েছে এপেক্স ফুটওয়্যার। এছাড়া বিবিএস গ্রুপের দুই কোম্পানি নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি চারটি হলো: নাহী অ্যালুমিনিয়াম, বিবিএস ক্যাবলস, এপেক্স ফুটওয়্যার এবং ই জেনারেশন।

নাহী অ্যালুমিনিয়াম: প্রকৌশল খাতের কোম্পানি নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। তবে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তির পর সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা করছে। পাশাপাশি কোম্পানিটির মুনাফায় ধস নেমেছে।

মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮০ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৮৮ পয়সা। গত ৩০ জুন ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৬ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

এপেক্স ফুটওয়্যার লিমিটেড: চামড়া খাতের কোম্পানি এপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ৩৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। তবে কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশে ধারাবাহিক চমক দেখিয়েছে।

মঙ্গলবার ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৮৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১০ টাকা ৬৪ পয়সা। এছাড়া, ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩৯ টাকা ৬৪ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৮ নভেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ অক্টোবর।

বিবিএস ক্যাবলস: প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস ক্যাবলস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তির পর সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা করছে। পাশাপাশি কোম্পানিটির মুনাফায় ধস নেমেছে।

আজ মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ৪৬ পয়সা আয় হয়েছে। আগের বছর শেয়ার প্রতি ৩ টাকা ৮১ পয়সা আয় হয়েছিল। আগামী ২৩ নভেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

ই-জেনারেশন লিমিটেড: তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি ই-জেনারেশন লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪৩ পয়সা। এছাড়া, ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৫০ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ নভেম্বর । উল্লেখ্য, ই-জেনারেশন লিমিটেড ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।