শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি লিগ্যাসী ফুটওয়্যার লিমিটেডের অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির কারণ তদন্তের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ২০ কর্মদিবসের মধ্যে বিএসইসিতে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ডিএসইকে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে। আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের একটি তালিকাভুক্ত কোম্পানি লিগ্যাসী ফুটওয়্যার লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর ১৯ মার্চ ২০২৩ তারিখে ৪২ টাকা ৩০ পয়সা ছিল, যা বৃদ্ধি পেয়ে ৬ আগস্ট ২০২৩ তারিখে ১৩৬ টাকা ৫০ পয়সায় হয়েছে।

শেয়ার মূল্যের অস্বাভাবিক গতিবিধির জন্য উক্ত কোম্পানিটির ১৯ মার্চ ২০২৩ তারিখ হতে পরবর্তী সময়ের জন্য লেনদেনের (ট্রেডিং) উপর তদন্তের নির্দেশনা দিয়ে ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ঢাকা স্টক এক্সচেঞ্জকে বিএসইসির সার্ভেইল্যান্স বিভাগ থেকে পত্র মারফত ২০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

লিগ্যাছি ফুটওয়ারের ৩ কোটি শেয়ার ইস্যু, যারা শেয়ার পেয়েছেন: কোম্পানিটির ৩ জন উদ্যোক্তা ও পরিচালক এবং অন্যান্য ১৪ জন শেয়ারহোল্ডার নতুন করে ইস্যু করা ৩ কোটি শেয়ার পেয়েছেন। যারা কোম্পানিটির ৩ কোটি শেয়ার কিনেছেন, তাদের মধ্যে- এনএএসসিএফএস ইক্যুইটিজ ৮১ লাখ ৫০ হাজার, টিএস ইক্যুইটি অ্যান্ড ভেঞ্চার ২২ লাখ ৫০ হাজার,

আহমেদ ফারাবি চৌধুরী ২০ লাখ, লামিম এন্টারপ্রাইজ ১৯ লাখ ২৪ হাজার, রিভারস্টোন ১৯ লাখ ২৪ হাজার, হায়াত ট্রেড ইন্টারন্যাশনাল ১৭ লাখ ৫০ হাজার, হাবিব এন্টারপ্রাইজ ১৭ লাখ ৫০ হাজার, এসএএম ইক্যুইটিজ ১৭ লাখ ২৫ হাজার, এনএসআরএ ইক্যুইটিজ ১৭ লাখ ২৫ হাজার, এমকে ফুটওয়্যার ১৭ লাখ ২৫ হাজার, শিরিন্তা শাবিন চৌধুরী ৯ লাখ ৫০ হাজার,

কাজী রাফি আহমেদ ৮ লাখ ৯৯ হাজার ৪৬২টি, নিরোদ বড়ুয়া ৮ লাখ ৮০ হাজার, আমিনুল হক ৮ লাখ ৪০ হাজার, সী পার্ল ৫ লাখ ৫০ হাজার, কাজী আজিজ আহমেদ ৫ লাখ ৩৩ হাজার ও কাজী নাফিজ আহমেদ ৪ লাখ ২৯ হাজার ৫৩৮ শেয়ার।