শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানি দুটো হলো: রুপালী লাইফ ইন্সুরেন্স, সিএ্যান্ড টেক্সটাইল। তবে রুপালী লাইফের ঘোষিত লভ্যাংশে হতাশ হয়েছেন শেয়ারহোল্ডারা। গত বছর যেখানে কোম্পানিটি ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিচ্ছে। সেখানে এ বছর ১১ শতাংশ লভ্যাংশ দেওয়ার বিনিয়োগকারীরা আশাহত হয়েছে। এছাড়া ক্যাটাগরি পরিবর্তনের জন্য সিঅ্যান্ডএ টেক্সটাইল নামমাত্র লভ্যাংশ ঘোষণা করেছে।

রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ আগস্ট এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর ২০২৩।

সিঅ্যান্ডএ টেক্সটাইল: টানা পাঁচ বছর লভ্যাংশ না দেওয়া পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সিঅ্যান্ডএ টেক্সটাইল এবার নামমাত্র লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির ২০১৬-১৭ বছর থেকে ২০২১-২২ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, জুলাই ২০২১ থেকে জুন ২০২২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়াহোল্ডারদের জন্য দশমিক ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উদ্যোক্তা-পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য শেয়ার প্রতি দশমিক ০৪ পয়সা করে লভ্যাংশ দেবে। কোম্পানিটির ২৩ কোটি ৯৩ লাখ ১৬ হাজারটি শেয়ার রয়েছে।

এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ২২ দশমিক ১৪ শতাংশ শেয়ার। আর বাকি শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগাকারীদের হাতে। ২০২১ থেকে ২০২২ অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে দশমিক ১০ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দেখিয়েছে ৩ টাকা ৬১ পয়সা ঋণাত্মক। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৮ আগস্ট। ওই দিন বিকেল ৫টায় কোম্পানিতে অনুষ্ঠিত হবে।

ডিএসই সূত্র জানায়, কোম্পানির পর্ষদ ২০২১-২২ অর্থবছরের পাশাপাশি ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে।

এছাড়াও কোম্পানিটির পর্ষদ সভায় ২০২২-২০২৩ অর্থবছরের তিন আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রতিবেদনের দেখানো হয়েছে শেয়ার প্রতি আয়(ইপিএস) দেখিয়েছে ৫২ পয়সা। যা ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছে দশমিক ১০ পয়সা। আর জুলাই ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩, অর্থাৎ তিন প্রান্তিক মিলে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৪৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছিল দশমিক ৩৩ পয়সা।