শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের চার কোম্পানির প্রথম ও তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এর মধ্যে তিন কোম্পানির মুনাফায় ভাটা পড়লেও ১ কোম্পানির মুনাফায় সুবাতাস বইছে।

কোম্পানি চারটি হলো: ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যালস লিমিটেড, অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যালস লিমিটেড: ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যালস লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৩-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২৩-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০১ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ১২ পয়সা।

অন্যদিকে চলতি হিসাববছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১০ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৬২ পয়সা। গত ৩১ মার্চ ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৩ টাকা ৯৯ পয়সা।

অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল লিমিটেড: অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল লিমিটেড গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৩-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ৫০ শতাংশ। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২৩-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০২ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ০২ পয়সা বা ৫০ শতাংশ।

অন্যদিকে চলতি হিসাববছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১২ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ২৪ পয়সা।আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ১২ পয়সা বা ৫০ শতাংশ। গত ৩১ মার্চ ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২২ টাকা ১৭ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড: প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ প্রথম প্রান্তিকের (জানুয়ারি,২৩-মার্চ,২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানা গেছে, প্রথম প্রান্তিকে (জানুয়ারি,২৩-মার্চ,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ১৯ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২০ টাকা ৭৭ পয়সা।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি): বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানা গেছে, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ০৮ পয়সা।

গত বছর একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৩১ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জুলাই’২২- মার্চ’২৩) ইপিএস হয়েছে ১২ টাকা ৪৯ পয়সা।আগের বছরের সময়ে ইপিএস ছিল ১১ টাকা ৫৯ পয়সা। ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৮৩ টাকা ০১ পয়সা।