শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বিমার পাশাপাশি ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের বড় উত্থান হয়েছে। ফলে বীমা ও ওষুধ-রসায়ন খাতের শেয়ারে সুবাতাস বইছে। এ খাতে বিনিয়োগকারীদের একটু বাড়তি আগ্রহ লক্ষ্য করা গেছে।

এছাড়া দীর্ঘদিন পর পুঁজিবাজারে লেনদেন ও স্থিতিশীলতার আভাস দিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। এদিকে বিমা ও ওষুধ খাতের শেয়ারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ার। এসব খাতের শেয়ারের দাম বৃদ্ধির উত্থানের ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের দাম। ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে লেনদেন হয়েছে ১০টি প্রতিষ্ঠানের। তার মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এছাড়াও খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, ডিএসইতে ৯২০ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। আগেরদিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৭০৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। এদিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭১ হাজার ৭০৭ কোটি টাকা। আগেরদিন সোমবার মূলধন হয়েছিল ৭ লাখ ৭০ হাজার ৩৬৩ কোটি টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৩৪৪ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৩৪টি এবং কমেছে ৩৬টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৭৮টির। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৬ দশমিক ১৮ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ২১ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৪ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৯৫ দশমিক ৮১ পয়েন্টে এবং ১ হাজার ৩৭১ দশমিক ১৬ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে মঙ্গলবার লেনদেন হয়েছে ১৯ কোটি ৬১ টাকা শেয়ার। আগেরদিন সোমবার ২৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৫০০ কোটি টাকা। আগেরদিন সোমবার মূলধন হয়েছিল ৭ লাখ ৫৫ হাজার ৩০৯ কোটি টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ১৯১ কোটি টাকা।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯১টি, কমেছে ৩৭টি এবং পরিবর্তন হয়নি ৮৬টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬০ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮২ দশমিক ৫৭ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক ৩ দশমিক ১১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৯২ পয়েন্ট, সিএসসিএক্স দশমিক ৩৫ দশমিক ৩৪ পয়েন্ট এবং সিএসআই সূচক ৩ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৭ দশমিক ৬৬ পয়েন্টে, ১৩ হাজার ৪৪৮ দশমিক ৯০ পয়েন্টে, ১১ হাজার ১২১ দশমিক ৫৮ পয়েন্টে এবং ১ হাজার ১৬৮ দশমিক ৪২ পয়েন্টে।