শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতনে বিনিয়োগকারীরা আস্থা সংকটে ভুগছেন। নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বাজার ভাল করার না ফুলঝুঁড়ি দিলেও স্থিতিশীলতার কোন আভাস পাচ্ছেন না বিনিয়োগকারীরা। ফলে বিনিয়োগকারীদের মাঝে আস্থা সংকট প্রকট আকারে থাকায় বাজার ঘুরে দাঁড়াতো পারছে না। এদিকে নতুন বছর শুরু থেকে টানা দরপতনে পুঁজিবাজার।

কিন্তু নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতি বলছে মার্চ মাস থেকে বাজার ঘুরে দাঁড়াবো। কিন্তু মার্চ মাসের মাঝামাঝি হলেও বাজার ঘুরে দাঁড়াতো পারছে না। এছাড়া আস্থা সংকটের কারণে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ের বড় বিনিয়োগকারীরা সাইডলাইনে অবস্থান করছেন।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, টানা দরপতনে বিনিয়োগকারীরা আস্থা সংকটে রয়েছেন। বর্তমান বাজার পরিস্থিতিতে টানা উত্থানের বিকল্প নেই। এছাড়া পুঁজিবাজার তারল্য নয়, আস্থা সংকটে মূল কারণ বলে তারা মনে করেন।

এদিকে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। আজ কোম্পানিগুলোর শেয়ার দর উত্থানের চেয়ে পতন ৫ দশমিক ২৪ গুন বেশি হয়েছে। এই সময় বহুগুনে বাড়ে শেয়ার বিক্রয়ের চাপ। এই চাপের কারনে বেড়েছে লেনদেন পরিমাণও। সূচক পতনের একই অবস্থা অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। কমেছে লেনদেনও। কোম্পানিগুলোর শেয়ার দর উত্থানের চেয়ে পতন ৩ দশমিক ৫৭ গুন বেশি হয়েছে।

ডিএসই সূত্র মতে, বুধবার ডিএসইতে ৬০৭ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৩ দশমিক ৩৭ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৪৯ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ১ দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২১৫ দশমিক ১৭ পয়েন্টে এবং ১ হাজার ৩৫৩ দশমিক ৭২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ২১টি এবং কমেছে ১১০টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৭৫টির। এদিন ডিএসইতে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এদিন মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ৫০ কোটি ২৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

অপরদিকে, অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার লেনদেন হয়েছে ৬ কোটি ৪২ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস মঙ্গলবার ৭ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৭০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪টি, কমেছে ৫০টি এবং পরিবর্তন হয়নি ১০৬টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪০ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৪৯ দশমিক ৫১ পয়েন্টে। সিএসই-৫০ সূচক দশমিক ২৬ পয়েন্ট সিএসআই দশমিক ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২১ দশমিক ৪৩ পয়েন্টে, ১০ হাজার ৯৯৯ দশমিক ৭৬ পয়েন্টে এবং ১ হাজার ১৫৫ দশমিক ৮৪ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ২ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৩৩ দশমিক ১৮ পয়েন্টে।