শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ওষুধ ও রসায়ন এবং বিমা খাতের শেয়ারে ভর করে সূচকের কিছুটা উত্থান হয়েছে। তবে ডিএসইতে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। ডিএসইতে আজ ৪১৪ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১৯ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৯৫ কোটি ৭৪ লাখ টাকার।

এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে বৃহস্পতিবার দরপতনের পর আজ রোববার সূচকের উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ১০ ডিসেম্বর সমাবেশকে কেন্দ্র করে এক ধরনের শঙ্কা ছিল বিনিয়োগকারীদের মধ্যে। কোনো সংহিসতা ছাড়াই বিএনপির ঢাকার সমাবেশ শেষ হয়েছে। ফলে বিনিয়োগকারীদের শঙ্কাও কেটেছে। ফলে পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন হয়েছে।

ডিএসই সুত্রে জানা গেছে, ওষুধ খাতের ৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তার বিপরীতে কমেছে ২টির দাম। এ খাতের মোট ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। বাকি কোম্পানির শেয়ার অপরিবর্তিত রয়েছে। এছাড়াও বিমা খাতের ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির। তার বিপরীতে কমেছে একটি কোম্পানির শেয়ারের দাম। বাকি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

কোম্পানিভিত্তিক সূচক বৃদ্ধিতে উত্থানে বড় অবদান রেখেছে ইন্ট্রাকোর শেয়ার। এই শেয়ারটির ১০ শতাংশ দাম বেড়েছে। আমরা টেকনোলজির অবদান রয়েছে ৮ শতাংশ, ওরিয়ন ফার্মার শেয়ার সাড়ে ৭ শতাংশ অবদান রেখেছে। এছাড়া প্রগতি লাইফের শেয়ার অবদান রেখেছে ৪ দশমিক ৫৭ শতাংশ।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১.৭৩ পয়েন্ট বা ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩৯.৫৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৪৫ পয়েন্ট বা ০.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৭৯ পয়েন্ট বা ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৪.০৬ পয়েন্টে এবং দুই হাজার ২০৫.৩৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির বা ২০.০৬ শতাংশের, শেয়ার দর কমেছে ৮টির বা ২.৫৫ শতাংশের এবং ২৪৩টির বা ৭৭.৩৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৫.৭৭ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৭৪.৩৭ পয়েন্টে। সিএসইতে আজ ৯৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দর বেড়েছে, কমেছে ১২টির আর ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।