শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। মুলত রোববার সূচকের যে উত্থান হয়েছে সোমবার তার দ্বিগুন দরপতন হয়েছে। ক্রয়ের চেয়ে শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩৪ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৭২ পয়েন্ট। সূচক ও লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। এর ফলে রোববার (২৭ নভেম্বর) সূচক বৃদ্ধির পর আজ বাজারে সূচক পতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আরও পতন হতে পারে এই ভয়ে বিনিয়োাগকারীরা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে বড় দরপতন হয়েছে। এছাড়া বাজারের উপর আস্থা না থাকায় বাজারবিমুখ হয়ে পড়ছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। দীর্ঘ টানা দরপতনে বাজারের নীতি নির্ধারকদের উপর আস্থা রাখতে পারছেন না বিনিয়োগকারীরা।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৩৫ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৯৭.৯৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৩৯ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১০.৮০ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৪.৫৯ পয়েন্টে এবং দুই হাজার ১৯১.৫৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪১৬ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৭ কোটি ০২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকার। ডিএসইতে আজ ২৮৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির বা ৩.৪৬ শতাংশের, শেয়ার দর কমেছে ৭৩টির বা ২৫.২৬ শতাংশের এবং ২০৬টির বা ৭১.২৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৭৯ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৯.৪৪ পয়েন্টে। সিএসইতে আজ ১১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২টির দর বেড়েছে, কমেছে ৪৬টির আর ৫৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।