শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে দুপুর ১২ টার পর থেকে শেয়ার বিক্রির চাপ শুরু হলেও ১ টার পর থেকে শেয়ার বিক্রির চাপে আর ঘুরে দাঁড়াতে পারেনি পুঁজিবাজার। আর সূচকের এমন দরপতনে নেপথ্যে ছিল ছিলো চার কোম্পানি। এই চার কোম্পানির দায়ে আজ সূচক কমেছে ২০.৭৫ পয়েন্ট। এই চার কোম্পানির মধ্যে রয়েছে বেক্সিমকো লিমিটেড, বিকন ফার্মা, লাফার্জহোলসিম এবং ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অন্যদিকে বিশ্ব অর্থনীতি নিয়ে উদ্বেগের মধ্যে আবার নতুন করে ঢালাও দরপতন হলো বিনিয়োগকারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া স্বল্প মূলধনি কিছু কোম্পানির শেয়ারদর লাফ দিলেও গত কয়েক মাসে লাফিয়ে বাড়ছিল এমন কোম্পানিগুলো দর হারানোয় সূচকের বড় পতন হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার ঘুরে একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, ছয় মাসের বেশি সময় ধরে পুঁজিবাজার মন্দার মধ্যে রয়েছে। মাঝে কিছুটা ঊর্ধ্বমুখিতা দেখে গেলেও সার্বিকভাবে বাজার পতনের মধ্যে রয়েছে। অধিকাংশ সাধারণ বিনিয়োগকারী লোকসানের মধ্যে রয়েছেন। তবে বাজার যখন ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে তখনই কোনো না কোনো খারাপ সংবাদ আসছে।

বিশ্বমন্দা আসছে এমন গুঞ্জন কয়েকদিন ধরেই বাজারে ঘুরছে। এ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এমনিতেই আতঙ্ক রয়েছে। এর মধ্যে আজকের বড় দরপতন সাধারণ বিনিয়োগকারীদের আরও আতঙ্কিত করে তুলেছে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৫.৪৪ পয়েন্ট বা ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৪১৩.০১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.৩৯ বা ০.৮০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২১.৪৩ পয়েন্ট বা ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৬.৭৭ পয়েন্টে এবং দুই হাজার ২৭৭.৩৪ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ২৯৭ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৫ কোটি ২৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৩৪৩ কোটি ১২ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির বা ৭.২০ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৩টির বা ৪২.৩৮ শতাংশের এবং ১৮২টির বা ৫০.৪২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৮.৭১ পয়েন্ট বা ০.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৭১.০৯ পয়েন্টে। সিএসইতে আজ ২১৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দর বেড়েছে, কমেছে ১০৯টির আর ৮১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।