শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থান হলেও অধিকাংশ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। মুলত বস্ত্র ও প্রকৌশল এবং আর্থিক খাতের শেয়ারে ভর করে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। ফলে টানা দুই দিন দরপতনের পর আজ পুঁজিবাজারে উত্থান হয়েছে।

তবে উত্থানের দিনেও ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দরপতন হয়েছে সবচেয়ে বেশি। দিনভর সূচক ওঠানামা শেষে এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগের দিনের মতো আজও শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা সংকট দেখা দেয়। অবস্থা এমন হয় যে প্রায় ৭০টি কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না। তবে বাজারের চিত্র পাল্টে যায় বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারের চমকে।

এদিন প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টির দাম বেড়েছে, কমেছে ১১টির, আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ারের দাম। বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির, তার বিপরীতে কমেছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বাকি ২৭টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। এছাড়াও ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯ কোম্পানির শেয়ারের দাম। এই তিন খাতের শেয়ারের দাম বাড়ায় উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার।

তথ্য মতে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.২৮ পয়েন্ট বা ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৩৭.৫৯ পয়েন্টে। তবে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ২.৫০ পয়েন্ট বা ০.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.১১ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২৬.৯৫ পয়েন্টে এবং দুই হাজার ৩৫৩.৫১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন এক হাজার ৪৮০ কোটি ৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ১১৯ কোটি ৩৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৬০ কোটি ৭৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৯টির বা ৩৪.২২ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৮টির বা ২৮.৬৫ শতাংশের এবং ১৪০টির বা ৩৭.১৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর

পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪.২৬ পয়েন্ট বা ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৩২.৮৬ পয়েন্টে। সিএসইতে আজ ২৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির দর বেড়েছে, কমেছে ৮৫টির আর ৯২টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৩৫ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।