শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সম্প্রতি পুঁজিবাজারে টানা দরপতনের পেছনে দুইটি ব্রোকারেজ হাউজ থেকে আগ্রাসীভাবে শেয়ার বিক্রি করার প্রমাণ পেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি দরপতনের পেছনে গোয়েন্দা সংস্থার তদন্তে কিছু ব্রোকারেজ হাউজে নিয়ম ভঙ্গ করে টাচলাইন প্রাইসের পরিবর্তে আগ্রাসী বিক্রির প্রমাণ পাওয়া গেছে।

যা সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার জন্য এমনটি করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে। এই পরিস্থিতিতে বুধবার (২৭ জুলাই) দুটি ব্রোকারেজ হাউজে তাৎক্ষনিক পরিদর্শন করেছে কমিশনের একটি দল। মুলত ব্রোকারেজ হাউজ দুইটিতে বুধবার তাৎক্ষণিক বিএসইসির মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টের পরিদর্শন দল পাঠিয়ে তা নিশ্চিত করা হয়।

আগ্রাসীভাবে শেয়ার বিক্রির সঙ্গে জড়িত ব্রোকারদের শাস্তির আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। ব্রোকারেজ হাউজ দুইটি হলো-আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি এবং ইউসিবি স্টক ব্রোকারেজ।

সূত্র জানায়, একটি চক্র বাজারকে অস্থিতিশীল করে তুলতে সক্রিয় হয়ে উঠেছে। বিষয়টি বিএসইসির মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টে বেশকিছু দিন ধরে পর্যবেক্ষণ করছিলো। বুধবার ওই দুইটি ব্রোকারেজ হাউজ থেকে টাচলাইন প্রাইসের পরিবর্তে আগ্রাসী বিক্রি করার সংকেত পায় বিএসইসির সার্ভিল্যান্স ডিপার্টমেন্ট।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বিএসইসির সার্ভেইল্যান্সে সফটওয়্যারে টাচলাইন প্রাইসের পরিবর্তে আগ্রাসীভাবে শেয়ার বিক্রির বিষয়ে প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। তাৎক্ষণিক তদন্তের জন্য বিএসইসি থেকে ব্রোকারেজ হাউজ দুটি পরিদর্শন করা হয়েছে। আরও বিস্তারিত জানার পর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বাজারে শেয়ার বিক্রির চাপ থাকলে অনেক সময় ট্রেডাররাও চাপে থাকে।