শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডলারের দাম নিয়ে বিভ্রান্তিকর তথ্য পাওয়া যাচ্ছে। প্রতি ডলারের দাম মঙ্গলবার (১৪ জুন) ৩০ পয়সা বেড়ে ৯২ টাকা ৮০ পয়সা হলেও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডলারের দাম ৯২ টাকা ৩৭ পয়সা দেখানো হচ্ছে। এতে জরুরি প্রয়োজনে ডলার কিনতে গিয়ে বিভ্রান্ত হচ্ছেন বিদেশগামী যাত্রী ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক প্রতি ডলার ৯২ টাকা ৮০ পয়সা দরে কয়েকটি ব্যাংকের কাছে ৬ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করেছে। ধারাবাহিকভাবে ডলার বিক্রির ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪১ দশমিক ৪৪ বিলিয়ন ডলারে নেমেছে। এই দরকে ‘আন্তঃব্যাংক দর’ বলছে বাংলাদেশ ব্যাংক।

এদিকে ওয়েবসাইটে ভুল তথ্য উপস্থাপনের বিষয়ে জানতে চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলামকে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ পাঠিয়েও কোনো উত্তর পাওয়া যায়নি।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) আয়োজিত সাইবার সিকিউরিটি সামিটে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট বিআইবিএম-এর একটি গবেষণায় জানা গেছে, দেশের ৩৬ শতাংশের বেশি ব্যাংকে সাইবার-আক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। যার ১৬ শতাংশ ব্যাংক অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যা বাংলাদেশের ব্যাংকিং খাতে ভঙ্গুর সাইবার নিরাপত্তা পরিস্থিতির ইঙ্গিত বহন করে বলে জানিয়েছেন বিআইবিএম-এর সহযোগী প্রফেসর মো. মাহবুবুর রহমান আলম। তিনি বলেন, ‘ক্ষেত্রভেদে মাত্র ১২ এবং ৪ শতাংশ ব্যাংক সাইবার আক্রমণের কম ঝুঁকিতে রয়েছে।’

বিআইবিএম ২০২০ সালের ব্যাংকিং খাতের ওপর ভিত্তি করে গবেষণাটি প্রকাশ করেছে। ওই প্রতিবেদনের আরও বলা হয়েছে, দেশের ৬১টি ব্যাংকের মধ্যে মাত্র ১৮টি ব্যাংক সাইবার হুমকির নিরীক্ষণ, প্রতিরোধ, শনাক্তকরণ, তদন্ত এবং প্রতিক্রিয়া জানাতে নিরাপত্তা অপারেশন সেন্টার (এসওসি) তৈরি করেছে।

তাছাড়া ব্যাংকারদের মধ্যে আইটি নিরাপত্তায় সচেতনতা কম বলেও গবেষণা বলছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২৮ শতাংশের অবস্থা খুব খারাপ, ২২ শতাংশ খারাপ এবং মাত্র ৪ শতাংশ ব্যাংকার এ বিষয়ে ভালো জ্ঞান রাখেন।

চলতি ২০২১-২০২২ অর্থবছরের শুরু থেকে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে মোট ৭০০ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে। এর আগে কোনো এক অর্থবছরে এত ডলার বিক্রি করেনি বাংলাদেশ ব্যাংক। প্রচুর ডলার বিক্রির ফলে গত আগস্ট মাসে সর্বোচ্চ ৪৮ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারে ওঠে রিজার্ভ। যা বর্তমানে ৪১ দশমিক ৪৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ ব্যাংকগুলো আমদানি বিলের জন্য ডলার বিক্রি করছে ৯৪-৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৬-৯৭ টাকা এবং ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয় ৯৭-৯৮ টাকায়।