শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আবারও মার্জিন ঋণ প্রদানের সুবিধা বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারের অস্বাভাবিক পতন থামাতে মার্জিন ঋণ সুবিধা বাড়িয়ে নতুন নির্দেশনা জারি করেছে বিএসইসি। নতুন নির্দেশনায় মার্জিন ঋণের সুবিধা ১:১ বা নিজস্ব ১ টাকার বিপরীতে ১ টাকা পর্যন্ত মার্জিন ঋণ করা হয়েছে। মার্জিন ঋণের নতুন এই নির্দেশনা্ আগামিকাল সোমবার (২৩ মে) থেকেই কার্যকর।

আজ রোববার (২২ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত মার্জিন ঋণের নতুন এই নির্দেশনা জারি করা হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ি, তালিকাভুক্ত ৪০ মূল্য-আয় অনুপাতের (পি/ই রেশিও) পর্যন্ত যেকোন সিকিউরিটিজে ১০০% হারে মার্জিন ঋণ পাওয়া যাবে। উল্লেখ্য, নতুন এই নির্দেশনার আগে শেয়ারবাজারে ১:৮০ বা বিনিয়োগকারীদেরকে নিজস্ব ১ টাকার বিপরীতে ৮০ পয়সা বা ৮০% মার্জিনের সুযোগ ছিল।

উল্লেখ্য, সর্বপ্রথম গত বছরের ২১ সেপ্টেম্বর সূচকের সঙ্গে সমন্বয় করে মার্জিন ঋণের নির্দেশনা জারি করা হয়। এর আগে সবক্ষেত্রেই মার্জিন রেশিও ১ টাকার বিপরীতে সর্বোচ্চ ৫০ পয়সা বা ১:০.৫০ ছিল।

কমিশনের সূচকের সঙ্গে মার্জিন ঋণের সমন্বয়ের প্রথম নির্দেশনায় বলা হয়েছিল, ডিএসইএক্স সূচক ৪ হাজার পয়েন্টের নিচে থাকাকালীন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে মার্জিন ঋণ দিতে পারবে। অর্থাৎ গ্রাহকের নিজস্ব ১ টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ১ টাকা মার্জিন ঋণ দেওয়া যাবে।

এছাড়া ৪ হাজার ১ থেকে ৫ হাজার পয়েন্ট পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৭৫ হারে, ৫ হাজার ১ থেকে ৬ হাজার পয়েন্ট পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৫০ হারে এবং ৬ হাজার পয়েন্টের ওপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দিতে পারবে।

তবে ওই সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগেই সংশোধনী আনা হয়। ওই সংশোধনীতে ডিএসইএক্স সূচক ৪ হাজার পয়েন্টের নিচে থাকাকালীন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:০.৭৫ হারে মার্জিন দিতে পারবে বলে জানানো হয়। এছাড়া ৪ হাজার ১ থেকে ৭ হাজার পয়েন্ট পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৫০ হারে এবং ৭ হাজার পয়েন্টের ওপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দিতে পারবে বলে বলা হয়েছিল।