শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: যেসব ডিপজিটরি পার্টিসিপ্যান্টদের সিডিএস ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বকেয়া রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির সিদ্ধান্ত নিতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি। আজ বুধবার (৬ এপ্রিল) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় যেসব ডিপজিটরি পার্টিসিপ্যান্টদের সিডিএস ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বকেয়া থাকবে, তাদের বিরুদ্ধে বিদ্যমান আইনের পাশাপাশি আইপিও কোটা বাতিলসহ ৫টি সুনির্দিষ্ট শাস্তির কথা বলা হয়েছে। যা অবিলম্বে কার্যকরে ঢাকা ও চট্টগ্রাম স্টক একচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে সিডিএস ও বার্ষিক হিসাব রক্ষণাবেক্ষণ ফি বকেয়া রাখা ডিপজিটরি পার্টিসিপ্যান্টদের ট্রেকহোল্ডার মার্জিন রেগুলেশনের ফ্রি লিমিট সুবিধা স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।

এছাড়া সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ থেকে মালিকানার বিপরীতে লভ্যাংশ প্রাপ্তি, আইপিও/আরপিও কোটা, ট্রেকহোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর (ডিপি) নিবন্ধন সনদ নবায়ন এবং নতুন শাখা বা ডিজিটাল বুথ খোলার সুবিধা স্থগিত থাকবে।

গত ২২ মার্চ বিনিয়োগকারীদের সমন্বিত হিসাব থেকে টাকা ও ডিপোজিটরি থেকে সিকিউরিটিজ ঘাটতি বা আত্মসাতকারী ট্রেকহোল্ডারদের বিরুদ্ধেও একই শাস্তির নির্দেশনা জারি করেছে কমিশন।