শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারের তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ আইপিওর টাকা বিএমআরইতে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে।

তথ্যমতে, লুব-রেফ তাদের প্লান্ট আধুনিকায়নে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা টাকা ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের বর্তমান জ্বালানি নীতি অনুযায়ী আলাদা জায়গায় পুনঃশোধনাগার প্লান্ট স্থাপনের নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির নিজস্ব জমিতে তা স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো বেস অয়েল ম্যানুফ্যাকচারে বিশ্ব মানচিত্রে জায়গা করে নেবে বলে জানিয়েছে কোম্পানিটি।

প্রকল্পটি এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় একটি গ্রিন ট্রান্সমিশন ফান্ড (জিটিএফ) প্রকল্প হিসেবে শ্রেণীবদ্ধ রয়েছে। আলাদা স্থানে স্থানান্তরের ফলে কোম্পানির উৎপাদন ক্ষমতা অনেকাংশে বাড়বে এবং অতিরিক্ত রাজস্ব আয়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বাড়াতে সাহায্য করবে।

কোম্পানির পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তা বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে কোম্পানির শিপ বার্থিং ফ্যাসিলিটি থেকে রাজস্ব আয় বাড়াবে। এর সঙ্গে থাকা বার্থ অপারেটিং জেটি থেকেও অতিরিক্ত রাজস্ব আয়ের সম্ভাবনা তৈরি হবে।

প্রকল্পের সঙ্গে থাকবে একটি ট্যাংক টার্মিনাল, যা ভাড়ার মাধ্যমেও অতিরিক্ত আয় আসবে কোম্পানিটির। এ বিষয়ে শেয়ারহোল্ডরদের অনুমোদনের জন্য কোম্পানিটি বিশেষ সাধারণ সভার (ইজিএম) আহ্বান করেছে। যার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ অক্টোবর। ইজিএম-সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ সেপ্টেম্বর।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪২ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৭৯ পয়সা। অন্যদিকে সমাপ্ত হিসাব বছরের নয় মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫১ পয়সা, যা আগের বছরের একই সময় হয়েছিল ১ টাকা ৮৯ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৯০ পয়সা (পুনর্মূল্যায়ন)।

অন্যদিকে সমাপ্ত হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৬৬ লাখ ১০ হাজার টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭ কোটি ৬৫ লাখ ৯০ হাজার টাকা। এ হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১ কোটি ২০ হাজার টাকা বা ১৩ শতাংশ।