প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৩০ বিমা কোম্পানি থেকে মুনাফা তুলেছে

   জুলাই ১৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত রয়েছে বিমা খাতের ৪৬টি কোম্পানি। যার মধ্যে ৪২টি কোম্পানির শেয়ারহোল্ডিং হালনাগাদ করা হয়েছে। হালনাগাদ তথ্য অনুযায়ী, ৩০ জুন ৩০টি কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। যার মধ্যে জেনারেল ইন্সরেন্স ২২টি এবং লাইফ ইন্স্যুরেন্স ৮টি। অপরিবর্তি রযেছে ৪টি কোম্পানিতে।

তবে ৩০ জুন ৮টিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। উল্লেখ্য, ঢাকা স্টক্ এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত বিমা কোম্পানির সংখ্যা ৫১টি। ডিএসইতে কোম্পানিগুলোর শেয়ারহোল্ডিং তথ্য এখনো হালনাগাদ করা হয়নি।

জানা যায়, ৩০ জুন সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সে। ৩১ মে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৭১ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৪.৬৮ শতাংশে। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৭.০৩ শতাংশ।

এরপর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেশি কমেছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সে। ৩১ মে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪৮ শতাংশ, যা ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১১.১১ শতাংশে। এক মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১২.৩৭ শতাংশ।

একইভাবে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সে ৩১ মে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৭৪ শতাংশে। ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৭.৫৯ শতাংশ। এক মাসে কমেছে ৭.১৫ শতাংশ। রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৩১ মে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল ১৭.৯৪ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৯.৭৮ শতাংশে। এক মাসে কমেছে ৮.১৬ শতাংশ।

ফিনিক্স ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৯.৪১ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ২.৫৩ শতাংশে। এক মাসে কমেছে ৬.৮৮ শতাংশ। রিপাবলিক ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৮.৮৭ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৪.৬৭ শতাংশে। এক মাসে কমেছে ৪.২ শতাংশ। মেঘনা লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২৯.০৩ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ২৫.২২ শতাংশে। এক মাসে কমেছে ৩.৮১ শতাংশ।

পপুলার লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৩.৩৭ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৯.৫২ শতাংশে। এক মাসে কমেছে ৩.৮৫ শতাংশ। প্রগতী লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২৯.৩৬ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ২৫ শতাংশে। এক মাসে কমেছে ৪.৩৬ শতাংশ। প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৪৪.৭৭ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৩৮.৬২ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৬.১৫ শতাংশ।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির ৩১ মে ছিল ১৬.৬৪ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৬.১২ শতাংশ। এক মাসে কমেছে ০.৫২ শতাংশ। সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির ৩১ মে ছিল ১৬.৫৭ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ১২.৯৪ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৩.৬৩ শতাংশ। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১০.০১ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৬.৪১ শতাংশ। এক মাসে কমেছে ৩.৬০ শতাংশ।

ক্রিস্টাল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৮.৩১ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৫.১০ শতাংশ। এক মাসে কমেছে ৩.২১ শতাংশ। দেশ জেনারেলই ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৭.৬ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৩.৮৯ শতাংশ। এক মাসে কমেছে ৩.৭১ শতাংশ।

ঢাকা ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৮.০৮ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৪.২৯ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৩.৭৯ শতাংশ। ইস্টার্ন ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২০.০৫ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ১৮.৬৫ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ১.০৪ শতাংশ।

এক্সপ্রেসে ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৮.৫৯ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৪.৪ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৪.১৯ শতাংশ। গ্রিনডেল্টা ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৯.৯৪ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৩.৪৬ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৬.৪৮ শতাংশ। ফেডারেল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৬.৪ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৪.২৭ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ২.১৩ শতাংশ।

ইসলামী ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৪.৬৯ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১২.২৬ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ২.৪৩ শতাংশ। জনতা ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৬.৯ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৫.০৪ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ১.৮৬ শতাংশ।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৩.২ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১১.৬২ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ১.৫৮ শতাংশ। পিপলস ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৮.৭৫ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৮.০৩ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ০.৭২ শতাংশ।

প্রাইম ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৩.৪২ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১১.১৩ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ২.২৯ শতাংশ। রূপালী ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১২.৮ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১১.৭৩ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ১.০৭ শতাংশ।

সোনার বাংলা ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১২.৮ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৮.৮৭ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৩.৯৩ শতাংশ। তাকাফুল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২১.৯৩ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৮ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে কমেছে ৩.৯৩ শতাংশ।ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২৩.১৯ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৭.৮৪ শতাংশে। এক মাসে কমেছে ৫.৩৫ শতাংশ।

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৪৩.০৮ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ৪১.১৯ শতাংশে। এক মাসে কমেছে ১.৮৯ শতাংশ।যেসব কোম্পানিতে প্রতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে রয়েছে সেগুলো হলো: পাইওনিয়ার ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২৩ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ২৪.৯৭ শতাংশে। এক মাসে বেড়েছে ১.৯৭ শতাংশ।

প্রগতী ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৮.৪ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ১৯.৪৫ শতাংশে। এক মাসে বেড়েছে ১.০৫ শতাংশ। স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৬.৯ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৭.৮৫ শতাংশে। এক মাসে বেড়েছে ০.৯৫ শতাংশ। এশিয়া ইন্স্যুরেন্স ৩১ মে ছিল ২১.২৩ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ২৩.২৪ শতাংশে। এক মাসে বেড়েছে ২.০১ শতাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১০.৬৯ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ১৪.৫৮ শতাংশে। এক মাসে বেড়েছে ৩.৮৯ শতাংশ। প্যারামাউন্ট ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৭.২৪ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৭.৮৪ শতাংশ। এক মাসে বেড়েছে ০.৬ শতাংশ। বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির ৩১ মে ছিল ৩৭.৩১ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৩৭.৫৮ শতাংশে।

অর্থাৎ এক মাসের ব্যবধানে বেড়েছে ০.১৭ শতাংশ।নিটল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৫.৮৭ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৮.০৬ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে বেড়েছে ২.১৯ শতাংশ।

যেসব কোম্পানিতে প্রতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে সেগুলো হলো-: ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৭.৭১ শতাংশ, ৩০ জুন এসে দাঁড়িয়েছে ১৭.৭১ শতাংশে। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। সেন্ট্রাল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ১৭ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ১৭ শতাংশে। অর্থাৎ এক মাসের ব্যবধানে অপরিবর্তিত।

রিলায়েন্স জেনারেল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ৪.৩২ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ৪.৩২ শতাংশে। অর্থাৎ এক মাসের ব্যবধানে অপরিবর্তিত। এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সে ৩১ মে ছিল ২৫.৩৮ শতাংশ, ৩০ জুন এসি দাঁড়িয়েছে ২৫.৩৮ শতাংশে। অর্থাৎ এক মাসের ব্যবধানে অপরিবর্তিত।

এসবিএসি ব্যাংকের আইপিওতে ১৪ গুণ আবেদন

Auther Admin  জুলাই ২৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের প্রক্রিয়ায় থাকা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রায় ১৪...

৭ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Auther Admin  জুলাই ২৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কোম্পানিগুলো হলো: আইএফআইসি ব্যাংক লিমিটেড, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক...

৮ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

Auther Admin  জুলাই ২৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ প্রতিষ্ঠান বোর্ড সভা ও ট্রাস্টি সভার তারিখ জানিয়েছে। সভায় প্রতিষ্ঠানগুলো অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে।...

ম্যারিকোর প্রথম প্রান্তিকে মুনাফা বাড়ছে

Auther Admin  জুলাই ২৬, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে...

যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার লুজপ্যান বিক্রির অনুমোদন

Auther Admin  জুলাই ২৬, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ এবং রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আরেকটি ওষুধ যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রির অনুমোদন দিয়েছে...

জাহিন স্পিনিং আংশিক উৎপাদনে ফিরেছে

Auther Admin  জুলাই ১৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং মিলস লিমিটেড অগ্নিকান্ড দুর্ঘটনার পর উৎপাদন শুরু করেছে। শনিবার (১৭ জানুয়ারি)...

চলতি সপ্তাহে ১১ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Auther Admin  জুলাই ১৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: চলতি সপ্তাহে ১১ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো হলো: প্রগ্রেসিভ লাইফ, নাভানা সিএনজি, আফতাব অটো,...

বৃহস্পতিবার থেকে পুঁজিবাজারের লেনদেন ১০টা থেকে বেলা ২.৩০ মিনিট

Auther Admin  জুলাই ১৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: ঈদুল আজহার আগে পুঁজিবাজারে লেনদেন হবে আগের নিয়মে বেলা আড়াইটা পর্যন্ত। খোলা থাকবে রোববারও। লকডাউনের দ্বিতীয় পর্যায়ে ৮...

অরিজা এগ্রো ও মাস্টাল ফিডের আইপিও অনুমোদন

Auther Admin  জুলাই ১৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এসএমই খাতে দুই কোম্পানিকে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমতি...