শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বীমা খাতের কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ২৬ কোটি অর্থ উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিএসইসি’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে ৭১৯তম কমিশন সভায় এ আইপিও’র অনুমোদন দেয়া হয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কমিশন অদ্যকার সভায় এক্সপ্রেস ইস্যুরেন্স লিমিটেডের প্রতিটি শেয়ার ১০ টাকার ইস্যু মূল্যে ২ কোটি ৬০ লাখ,৭৯ হাজারটি সাধারণ শেয়ার আইপিও’র মাধ্যমে ইস্যু করার প্রস্তাব অনুমোদন প্রদান করেছে। এই আইপিও’র মাধ্যমে কোম্পানিটি ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা পুঁজি উত্তোলন করে ট্রেজারি বন্ডে ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৮ সালের সমাপ্ত বৎসরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (পুনঃমূল্যায়ন সঞ্চিতিসহ) ১৮.৭২ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (পুনঃমূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) ১৬.৬৫ টাকা এবং বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে ১.৪২ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আইআইডিএফসি ক্যাপিটাল লিমিটেড এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

উল্লেখ্য যে, কমিশন আলোচ্য কোম্পানিটির আইপিও’র ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) বিধিমালা, ২০১৫ এর বিধি ৩(৩)(সি) এর বিধানাবলী পরিপালনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রদান এবং আইপিও’র মাধ্যমে উত্তোলিত মূলধনের ন্যূনতম ২০ শতাংশ অর্থ ‘বীমা (নন-লাইফ বীমাকারীর সম্পদ বিনিয়োগ ও সংরক্ষণ) প্রবিধানমালা, ৯ এর বিধানাবলী পরিপালন সাপেক্ষে পুঁজিবাজারে বিনিয়োগ করার শর্ত আরোপ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এছাড়াও কোম্পানিটির সাধারণ শেয়ার ক্রয়ের জন্য ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমে (ইএসএস) অংশগ্রহণে ইচ্ছুক প্রত্যেক যোগ্য বিনিয়োগকারীকে ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেম শুরুর দিন হতে পূর্ববর্তী পঞ্চম কার্যদিবস শেষে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজারমূল্যে নূন্যতম এক কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।