summit powerশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড উৎপাদিত বিদ্যুত্ সরবরাহের জন্য বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সঙ্গে করা চুক্তির মেয়াদ আরো পাঁচ বছর বাড়িয়েছে । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

১০২ মেগাওয়াট এইচএফও নারায়ণগঞ্জ পাওয়ার প্লান্ট থেকে বিদ্যুত্ সরবরাহের জন্য করা পূর্ববর্তী চুক্তির মেয়াদ বৃদ্ধির বিষয়টি গত ১ এপ্রিল থেকে কার্যকর ধরা হয়েছে।

জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এবার ছয় মাসে হিসাব বছর গণনা করেছে সামিট পাওয়ার। এ সময়ে বিদ্যুত্ খাতের তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৬১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৬ টাকা ৪৮ পয়সা।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৫ হিসাব বছরে ১২ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ দেয় সামিট পাওয়ার। তখন ইপিএস ছিল ৩ টাকা ৭৬ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ১ টাকা ৪ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৯৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২৭ টাকা ৪৪ পয়সা।

ডিএসইতে গতকাল সর্বশেষ ৩৬ টাকা ৯০ পয়সায় সামিট পাওয়ারের শেয়ার হাতবদল হয়। সমাপনী দর ছিল ৩৭ টাকা, আগের কার্যদিবসেও সমাপনী দর ছিল ৩৭ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৪৩ টাকা ৮০ পয়সা ও সর্বনিম্ন ৩১ টাকা ৭০ পয়সা।

২০০৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ৬৭ কোটি ৮৮ লাখ টাকা। রিজার্ভে আছে ৮৭৪ কোটি ৫৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৫৬ দশমিক ৬১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ২৫ দশমিক ১৫, বিদেশী ৩ দশমিক ৬৫ ও বাকি ১৪ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে বোনাস শেয়ার সমন্বয়ের পর সামিট পাওয়ার শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৪৫, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৮ দশমিক ৮৯।