bsecশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেন, ব্রেক্সিটের প্রভাবে ভারতের পুঁজিবাজারের সূচক এক হাজার পয়েন্ট পড়ে যায়। কিন্তু আমাদের দেশে এর কোনো প্রভাব নেই। এর কারণ হচ্ছে আমাদের দেশে বিদেশি বিনিয়োগ অনুপস্থিত। আমরা বিদেশি বিনিয়োগে উৎসাহ যোগাবো। তাদের নেগেটিভ যে দিকগুলো আছে আমরা তা নিয়ন্ত্রণ করার চেষ্টা করব। আজ শনিবার দুপুরে ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন (ডিবিএ) অফিসের উদ্বধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি ।

ব্রোকার হাউজগুলোর উদেশ্যে তিনি বলেন, আপনারা বিনিয়োগকারীদের স্বস্তি দিন আমরা আপনাদের পাশে আছি। পৃথিবীর বিভিন্ন দেশে ব্রোকারা মিলে বাজারের উন্নয়নে কাজ করে থাকে। আপনারা কেউ বুকে হাত দিয়ে বলতে পারবেন বিএসইসির সমন্বয়হীনতার কারণে কোনো একটি ঘটনা ঘটেছে। আর সমন্বয়হীনতার যে গ্যাপটি আছে তা ব্রোকারেজ এসোসিয়েশনের মাধ্যমে সমাধান হবে। অভিযোগগুলো করে ডিএসই ও বিএসইসির সাথে সমন্বয়ের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়নের জন্য কাজ করে যেতে হবে।

khraul islamমোবাইলে শেয়ার লেনদেন বিষয়ে তিনি বলেন, মোবাইলে শেয়ার লেনদেন চালু করা হয়েছে কিন্তু মোবাইলের অনেক কার্যক্রম বিনিয়োগকারীদের জন্য উম্মুক্ত করা হয়নি। তা দ্রুত উম্মুক্ত করার করতে হবে, ফলে বিনিয়োগকারীরা দ্রুত ইনফরমেশন পেয়ে যাবে। পুঁজিবাজারে নতুন বিভিন্ন প্রডাক্ট আনতে যাচ্ছি। আপনাদের শান্তির জায়গাটি অনুপস্থিত। সাচ্ছদের জায়গাটি আপনার ফিরে পাবেন। সেটির জন্য কাজ করতে হবে। কাজে সচ্চতা আনতে হবে।

খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারের স্বার্থে অনেক সংস্কার হয়েছে এবং আরও সংস্কার দরকার। তবে সংস্কারের কারণে কারো কাজে সমস্যা হলে তা সমাধান করা হবে। পুঁজিবাজারে বহুমূখী পণ্য আনার জন্য কাজ চলছে। পুঁজিবাজারে পণ্যের বহুমূখীকরণ করা হলে ব্রোকারদের আয় বাড়বে। এতে করে স্বস্তি ফিরে পাবে তারা। পুঁজিবাজারের স্বার্থে ডিবিএ মার্কেট মেকিং রুল ও পলিসিগত বিষয়ে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক স্বপন কুমার বালা।

ডিবিএর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু বলেন, আগামী তিন মাসের মধ্যে সংগঠনটির নির্বাচন হবে। এই নির্বাচনে নতুন নেতৃত্ব উঠে আসবে। কমিশনের নেতৃত্বে সারাদেশে বিনিয়োগকারীদের আর্থিক শিক্ষাপ্রদান করা হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিএসইর নতুন এমডি একেএম মাজেদুর রহমান বলেন, অর্থনীতির সঙ্গে পুঁজিবাজার অঙ্গাঙ্গিভাবে জড়িত। এতোদিন ব্যাংক সেক্টরে কাজ করেছি। এখন পুঁজিবাজার নিয়ে কাজ করবো। এটি আমার জন্য নতুন চ্যালেঞ্জ এবং তা গ্রহণ করতে আগ্রহী।

ডিবিএর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা, সালাম শিকদার, ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্যবস্থাপনা পরিচালক একেএম মাজেদুর রহমান ও ডিবিএ সদস্যরা ।