hrশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এইচআর টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ারদর ২৫ দশমিক ৬৪ শতাংশ বেড়েছে। পাঁচ কার্যদিবসের লেনদেন শেষে দরবৃদ্ধির তালিকায় ১ নম্বরে উঠে আসে বস্ত্র খাতের কোম্পানিটি।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, প্রায় সাত মাস নিম্নমুখী থাকার পর এক মাস ধরে এইচআর টেক্সটাইল শেয়ারের দর বাড়ছে। ডিএসইতে বৃহস্পতিবার শেয়ারটির সর্বশেষ দর ছিল ২৪ টাকা ৬০ পয়সা, ২ মে যা ছিল ১৬ টাকার ঘরে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৬ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ২৫ টাকা।

৩০ সেপ্টেম্বর সমাপ্ত ২০১৫ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এইচআর টেক্সটাইল। গেল হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২২ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ১৭ পয়সা। ২০১৪ হিসাব বছরের জন্য ১২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। সে বছর ইপিএস ছিল ১ টাকা ৯৮ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (অক্টোবর-মার্চ) এইচআর টেক্সটাইলের ইপিএস দাঁড়িয়েছে ৪১ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৪৩ পয়সা। এইচআর টেক্সটাইল ১৯৯৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।

‘প্রাইড’ ব্র্যান্ডের পোশাক তাদের মূল পণ্য। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে  কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৫ কোটি ৩০ লাখ টাকা। রিজার্ভ ১৫ কোটি ৬১ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারের ৫১ দশমিক শূন্য ৪ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫ দশমিক ২৭ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩৩ দশমিক ৬৯ শতাংশ শেয়ার। সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২০ দশমিক শূন্য ৮, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ২৯ দশমিক ৮৮।