dimভারতের তেলেঙ্গানা রাজ্যের কয়েকটি জায়গায় শুক্রবার তাপমাত্রা ছিল ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আর এটা এক অদ্ভুত ঘটনার জন্ম দিয়েছে। রাজ্যের করিমনগর এলাকার এক নারীকে তাঁর বাড়ির মেঝেতে ডিম ভাজি করতে দেখা গেছে। ঘটনার সময় ধারণ করা ভিডিওচিত্র এরই মধ্যে ছড়িয়ে পড়ে আলোচনার জন্ম দিয়েছে।

ভিডিওতে দেখা যায়, ওই নারী প্রথমে একটি পাত্রে ডিমটি গুলিয়ে নেন এবং এরপর তা মেঝেতে ছেড়ে দেন। অপেক্ষা করতে থাকেন। এক সময় তিনি ক্যামেরার দিকে তাকিয়ে হেসে ওঠেন এবং ওমলেটটি উল্টে দেন। শুক্রবার ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, তেলেঙ্গানায় আগামী তিনদিন তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

গত বছরে এপ্রিল মাসে দিনের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়নি। তবে চলতি বছর ১৩ ও ১৪ এপ্রিল এই অঙ্ক ছাড়িয়ে যেতে দেখা গেল। এ শহরে এর আগের রেকর্ড তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সেটা ছিল ১৯৭৩ সালে।

তেলেঙ্গানা রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নিজামাবাদে (৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস), মেদক জেলায় (৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস) ও এলাহাবাদে (৪৩ ডিগ্রি সেলসিয়াস)।

গরমের হাত থেকে রক্ষা পেতে লোকজন পকেটে পেঁয়াজ নিয়ে ঘুরছে। তাপপ্রবাহ যেহেতু আগামী কয়েকদিন থাকবে, লোকজন ঠান্ডা থাকার জন্য অদ্ভুত কৌশল অবলম্বন করেছে—পকেটে পেঁয়াজ। লোকজনের বিশ্বাস, অতি গরমে শরীর ঠিক রাখতে পেঁয়াজ ভালো কাজ করে এবং এটা সানস্ট্রোক থেকে রক্ষা করে। আর পেঁয়াজের দাম কম থাকায় স্বস্তি প্রকাশ করেছেন অনেকে।