fanas oilশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: অবশেষে নানা জল্পনা কল্পনার অবসান ঘটে জ্বালানি তেলের দাম কমালো সরকার। ফার্নেস অয়েলের দাম ১৮ টাকা কমিয়ে ৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। নতুন এই দর আজ রাত ১২টার পর থেকে কার্যকর হবে বলে মন্ত্রণালয় একটি সুত্রে এ তথ্য জানা গেছে।

বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত ফার্নেস অয়েল এতদিন প্রতি লিটার ৬০ টাকা দরে বিক্রি হত। তবে ফার্নেস অয়েলের দাম কমালেও ডিজেল, পেট্রোল, অকটেনসহ অন্য সব জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে কোনো ঘোষণা আসেনি। এর আগে ২৮ মার্চ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে জ্বালানি তেলের দাম কমানো সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

সর্বশেষ ২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সেই হারে বর্তমানে প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকায় বিক্রি হচ্ছে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অব্যাহতভাবে জ্বালানি তেলের দাম কমার প্রেক্ষাপটে দীর্ঘ দিন ধরে দেশে দাম সমন্বয়ের দাবি জানিয়ে আসছে ব্যবসায়ী সংগঠনগুলো।