থানকুনি পাতা যৌবন ধরে রাখে ও নতুন চুল গজায় (ভিডিও)

   মার্চ ১১, ২০১৬

khankuni pataশেয়ার বার্তা ২৪ ডটকম, ঢাকা: সমস্যা সমাধান ও রোগ নিরাময়ের জন্য আমরা কত কিনা করি। চিকিৎসা করতে গিয়ে বেশ ক্ষতি ডেকে আনি নিজেদের জন্যই। কষ্ট লাঘবে তখন পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা মাথায় থাকে না। বিশেষ করে টাইফয়েড জ্বর, ডায়রিয়া, কলেরার মতো পেটের রোগে অ্যান্টিবায়োটিকও চলে আকছার।

পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত ওই সব ওষুধগুলির দামও অনেক সময় নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে হয়ে যায়। অথচ আমাদের হাতের কাছেই কিছু ভেষজ গাছ রয়েছে, যেগুলি অত্যন্ত অল্প দামে বা একটু খুঁজলে বিনামূল্যেও পাওয়া যায়, আমরা জানি না। অনেক সময় জেনেও, বিশ্বাস হয় না। তেমনই একটি ভেষজ উদ্ভিদ হল থানকুনি।

থানকুনি আমাদের অতিপরিচিত পাতা। পুকুরপাড় বা জলাশয়ে হামেশাই দেখা মেলে। কথায় বলে, পেট ভালো থাকলে মনও ফুরফুরে থাকে। চিকিত্‍সকরাই বলছেন, থানকুনি পাতার এমন ভেষজ গুণ রয়েছে, মিয়মিত খেতে পারলে, পেটের অসুখে কোনও দিনও ভুগতে হবে না। শরীর-স্বাস্থ্য তো সতেজ থাকেই, ছোট থেকে খাওয়াতে পারলে বুদ্ধিরও বিকাশ হয়। দেখে নেওয়া যাক, যৌবন ধরে রাখতে ও সুস্থ থাকতে থানকুনি পাতার ভেষজ গুণগুলি।

১. পেটের রোগ নির্মূল করতে থানকুনির বিকল্প নেই। নিয়মিত খেলে যে কোনও পেটের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। একই সঙ্গে পেট নিয়ে কোনও দিনও সমস্যায় ভুগতে হয় না।

২. শুধু পেটই নয়, আলসার, এগজিমা, হাঁপানি-সহ নানা চর্মরোগ সেরে যায় থানকুনি পাতা খেলে। ত্বকেও জেল্লা বাড়ে।

৩. থানকুনি পাতায় থাকে ইধপড়ংরফব অ ও ই। ইধপড়ংরফব ই মস্তিষ্কের কোষ গঠনে সাহায্য করে ও রক্ত চলাচল বাড়ায়। থানকুনি পাতা নিয়মিত খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

৪. থানকুনি স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখতে সাহায্য করে।

৫. মৃতকোষের ফলে চামড়ায় অনেক সময়ই শুষ্ক ছাল ওঠে। রুক্ষ হয়ে যায়। থানকুনি পাতার রস মৃতকোষগুলিকে পুনর্গঠন করে ত্বক মসৃণ করে দেয়।

৬. পুরনো ক্ষত কোনও ওষুধেই না সারলে, থানকুনি পাতা সিদ্ধ করে তার জল লাগালে সেরে যায়। সদ্য ক্ষতে থানকুনি পাতা বেটে লাগালে, ক্ষত নিরাময় হয়ে যায়।

৭. থানকুনি পাতা চুল পড়া আটকে দেয়। এমনকি নতুন চুল গজাতেও সাহায্য করে।

৮. বয়স বাড়লেও, যৌবন ধরে রেখে দেয় থানকুনি পাতার রস। প্রতিদিন একগ্লাস দুধে ৫-৬ চা চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেলে, চেহারায় লাবণ্য চলে আসে। আত্মবিশ্বাসও বেড়ে যায়।

৯. দাঁতের রোগ সারাতেও থানকুনির জুড়ি মেলা ভার। মাড়ি থেকে রক্ত পড়লে বা দাঁতে ব্যথা করলে একটা বড় বাটিতে থানকুনি পাতা সিদ্ধ করে, তারপর ছেঁকে নিয়ে সেই জল দিয়ে কুলকুচি করলে উপকার পাওয়া যায় চটজলদি।

https://youtu.be/GehA6SjYyPI

দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

Auther Admin  জুলাই ২, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  গুলশানে হলি আর্টিসান রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ...

ভারত-পাকিস্তান ম্যাচে ১ বলে ১৭ রান (ভিডিও)

Auther Admin  জুন ৭, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: এক ওভারে ১৭ রান হয়। কিন্তু ১ বলে ১৭ রান! হ্যাঁ। এমনই ঘটনা ঘটেছিল ২০০৪ সালে...

সাতক্ষীরার পেসার মুস্তাফিজের মনোমুগ্ধকর নাচ (ভিডিও)

Auther Admin  মে ২৯, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  আইপিএলের ফাইনালে উঠে সানরাইজার্স হায়দরাবাদের খেলোয়াড়েরা খুশি। সেই খুশির মাত্রা বিভিন্ন সময় বিভিন্ন রকম হচ্ছে। এবার...

নায়িকাকে মঞ্চেই জড়িয়ে ধরলেন যুবক (ভিডিও)

Auther Admin  মে ২৪, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মঞ্চে নায়িকারা অনেক বিড়ম্বনার শিকার হন। কিছুদিন আগে কলকাতার নায়িকা শুভশ্রী এক মঞ্চে গিয়ে শ্লীলতাহানীর শিকার...

প্রেমিকের প্রতারণা, মডেল সাবিরার আত্মহত্যা (ভিডিও)

Auther Admin  মে ২৪, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের মার্কেটিং এক্সিকিউটিভ ও মডেল সাবিরা হোসাইন আত্মহত্যা করেছেন। মঙ্গলবার ভোর ৫টার দিকে...

বাসে লিফলেট বিতরণ করেন প্রভা!

Auther Admin  মে ২৩, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নাটকটি নির্মাণ করা হয়েছিলো গেল বছরের কোরবানি ঈদে প্রচার হবে বলে। কিন্তু কোনো কারণে সেটি প্রচারের...

হাতির শেষ বিদায়ে শত শত মানুষের ঢল (ভিডিসহ)

Auther Admin  মে ২৩, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শত শত মানুষ এসেছে তার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে। শেষ বিদায়ে তাকে সাজিয়ে দেওয়া হয়েছে নানা রকম...

বন্দুক ঠেকিয়ে চোখের সামনে অপহরণ,সবাই চুপ (ভিডিও)

Auther Admin  মে ১৭, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: রমরমা বাজারে শত শত মানুষের চোখের সামনে থেকে এক লোককে বন্দুক ঠেকিয়ে অপহরণ করে নিয়ে গেল।...

গাছের মগডালে পাখির বাসায় সাপের হানা (ভিডিও)

Auther Admin  মে ১৬, ২০১৬

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: গাছের মগডালে বাসা করে সেখানে ডিম পেড়ে সন্তানের মুখ দেখার আশায় দিনের পর দিন তা দিয়ে...