শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: অস্থিতিশীল পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়াতে ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকারদের বন্ড ইস্যুর (ডেবট সিকিউরিজি) সুযোগ দেওয়াসহ চার উদ্যোগ নেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে পুঁজিবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এই উদ্যোগ নেয় কমিশন।

সভায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান,ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শরিফ আনোয়ার হোসেন ছাড়াও শীর্ষ ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অডিও বার্তায় জানান, পুঁজিবাজারে তারল্য বাড়ানোর জন্য চারটি বিষয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে একটি হচ্ছে ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোকে ডেবট সিকিউরিটিজ (বন্ড) ইস্যুর সুযোগ দেওয়া হবে; যা প্রতিষ্ঠানগুলো সরাসরি বিনিয়োগ করতে পারবে এবং গ্রাহকদের মার্জিন ঋণ দিতে পারবে।

এছাড়া ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের টাকা দ্রুত বিনিয়োগ করা নিয়েও সভায় আলোচনা হয়েছে বলে জানান বিএসইসির এই নির্বাহী পরিচালক। তিনি বলেন, দ্রুত বিনিয়োগসহ মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের ডেবট সিকিউরিটিজে স্ট্যাবিলাইজেশন ফান্ডের অর্থ কিভাবে আবেদন করা যায়, সে বিষয়ে কমিশন দ্রুত সিদ্ধান্ত নেবে।

এছাড়াও পুঁজিবাজারে গত কয়েকদিনের পতনে আতঙ্কিত হওয়ার মতো কিছু ঘটেনি বলে সভায় উপস্থিত সবাই একমত প্রকাশ করেছেন বলে জানিয়েছেন তিনি। মুনাফা গ্রহণের কারনে এমনটি হয়েছে। আগামীতে শেয়ারবাজার ঘুরে দাঁড়াবে বলে সবাই আশা ব্যক্ত করেছেন।

বৈঠকে উপস্থিত ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসেন গণমাধ্যকে বলেন, আজ সকালে একটি ব্রোকার হাউজ থেকে ব্যাড প্লে করা হয়েছে। তাদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে দেওয়া হয়েছে। মার্কেট প্রথমে ভালো থাকলেও পরে এ জন্য আর টেকেনি। এটার তদন্ত করে কঠিন শান্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।