শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: একদিন পরে আলো নিভে ফের অন্ধকারে নিমজ্জিত হলো বীমা খাত। আজ বৃহস্পতিবার এ খাতে ব্যাপক দরপতন হয়েছে। এদিন খাতটির ৫১ কোম্পানির মধ্যে মাত্র ৩টির দর বেড়েছে, কমেছে ৪৭টির এবং একটির দর অপরিবর্তিত রয়েছে। অথচ আগের দিন বুধবার বিমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির এবং কমেছে একটির।

আগেরদিন ডিএসইতে বিমা খাতের মোট ২ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার ৮৭৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজারমূল্য ছিল ১৮৭ কোটি ৩ লাখ ৬৬ হাজার টাকা। আজ খাতটিতে লেনদেন হয়েছে এক কোটি ১০ লাখ ২২ হাজার ৫৬৭টি শেয়ার ২০ হাজার। যার বাজারমূল্য ১০১ কোটি ৫৯ লাখ ৮৫ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার রাতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২১ শেষদিন উপলক্ষে ‘টু আইডিয়া সিকিউরিটিজ ইনভেস্ট প্রটেক্ট ইন্স্যুরেন্স” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম বলেছেন, ‘বর্তমানে শস্য বিমা করার কথা উঠেছে।

এ বিষয়টি আমি যখন সাধারণ বিমা কর্পোরেশনে ছিলাম তখনই করার চেষ্টা করেছি। এ নিয়ে দেশের তিনটি স্থানে (নোয়াখালি, সিরাজগঞ্জ এবং রাজশাহী) শস্য বিমা নিয়ে প্রজেক্ট করেছি। আমাদের দেশের ইন্স্যুরেন্স সেক্টরে প্রচুর সম্ভাবনা রয়েছে।’ এ সময় তিনি বিমা কোম্পানির ব্যবসা ও বিনিয়োগকারীদের সুরক্ষার বিভিন্ন উপায় তিনি তুলে ধরেন।

অনুষ্ঠানের দিন অর্থাৎ ১২ অক্টোবর মঙ্গলবার ডিএসইতে বিমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছিল ৩৪টির, কমেছিল ১৫টির এবং অপরিবর্তিত ছিল ২টির। এদিন বিমা খাতের এক কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৮০৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজারমূল্য ছিল ১৩১ কোটি ৯৬ লাখ ৯১ টাকা।

অনুষ্ঠানের পরের দিন বুধাবর, ১৩ অক্টোবর বীমা খাতে আলোর ঝলকানি দেখা যায়। এদিন খাতটির ৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির এবং কমেছে একটির। কিন্তু আজ ৫১ কোম্পানির মধ্যে মাত্র ৩টির দর বেড়েছে, কমেছে ৪৭টির এবং একটির দর অপরিবর্তিত রয়েছে। আজ ১৪ অক্টোবর একদিন পরই সেই আলো নিভে অন্ধকারে নিমজ্জিত হয়েছে খাতটি।