৩ কোম্পানিকে ১০ শতাংশ শেয়ার পূরণের খবরে লঙ্কাকান্ড!

   সেপ্টেম্বর ১৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড,বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ফ্রি-ফ্লোট শেয়ার আরও বাড়ানোর নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রন সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

বিএসইসির এই নির্দেশনার ফলে কোম্পানিগুলোর উদ্যোক্তা/পরিচালকদেরকে বেচতে হবে ৮ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৪২২টি শেয়ার। যাতে করে স্বাভাবিকভাবেই বাজারে বিক্রির চাপ বাড়বে এবং ১ বছরের মধ্যে শেয়ার সাপ্লাই বেড়ে যাবে। যাতে করে অফলোডের ঘোষণার পরের দিনই শেয়ারগুলোর দর পতন হয়েছে। রোববার তিনটি কোম্পানির কাছে এই সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে। কমিশন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

ডিএসইসি সূত্র মতে, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দশমিক ৯৭ শতাংশ শেয়ার, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ৫ শতাংশ এবং সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ৩ দশমিক ১৯ শতাংশ শেয়ার বাজারে রয়েছে। নিয়ন্ত্রক সংস্থার এমন নির্দেশের ফলে কোম্পানি তিনটির উদ্যোক্তা/পরিচালকদের ৮ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৪২২টি শেয়ার বিক্রি করতে হবে। বর্তমান বাজার মূল্যে যার দর দাঁড়াবে ৫ হাজার ১৭৩ কোটি ২৭ লাখ টাকা।আগামী ১ বছরের মধ্যে কোম্পানিগুলোকে এ শেয়ার ছাড়তে হবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এই তিন কোম্পানির শেয়ার বিনিয়োগকারীদের কাছে ১০ শতাংশের কম। যার কারণে এই কোম্পানিগুলোর শেয়ার মোট দশ শতাংশ আপলোড করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।এক্ষেত্রে কোম্পানিগুলোকে মার্কেট প্রাইসেই শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এ বিষয়ে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষোদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক বলেন, বিএসইসির এমন সিদ্ধান্তকে আমরা বিনিয়োগকারীদের পক্ষ থেকে সাধুবাদ জানাই। এ সিদ্ধান্ত বিনিয়োগকারীদের জন্য একটি ভালো সিদ্ধান্ত। আগামীতে কোন কোম্পানি যেন ১০ শতাংশের কমে শেয়ার বাজারে না ছেড়ে আইপিওতে আসতে না পারে, সে জন্য একটি আইনও প্রয়োজন। আমরা আশা করবো এ সিদ্ধান্তের পাশাপাশি কমিশন এ বিষয়ে একটি আইনও করবে।

আব্দুর রাজ্জাক আরও বলেন, কম শেয়ার ছেড়ে বাজারে কোন কোম্পানি আসলে সে শেয়ার নিয়ে কারসাজি বেশি হয়। এ সিদ্ধান্তের ফলে শেয়ারগুলো নিয়ে কারসাজি করাও এখন আর সম্ভব হবে না।

ওয়ালটন: ওয়ালটন হাইটেক কোম্পানিটির বর্তমানে স্পন্সর ডিরেক্টরদের কাছে শেয়ার রয়েছে ৯৯.০৩ শতাংশ। আর বিদেশি বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ০.৯৭ শতাংশ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.৪৮ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.৩৯ শতাংশ এবং বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.১০ শতাংশ। কোম্পানিটির ১০ শতাংশ পূরণ করতে হলে আরও ৯.০৩ শতাংশ শেয়ার ছাড়তে হবে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪৩৭ টাকা ৭০ পয়সায়। শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৩১.৫৮ পয়েন্টে। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩০২ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। সর্বশেষ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ২৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার প্রতি আয় দেখিয়েছে ৫৪ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময়ে আয় ছিলো ২৪ টাকা ২১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩১১ টাকা ৫৯ পয়সা।

বার্জার পেইন্টস: কোম্পানিটির বর্তমানে স্পন্সর ডিরেক্টরদের কাছে শেয়ার রয়েছে ৯৫ শতাংশ। আর বিদেশি বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৫ শতাংশ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১.১৫ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩.৭১ শতাংশ এবং বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.১৪ শতাংশ। ১০ শতাংশ শেয়ার পূরণ করতে হলে কোম্পানিটিকে আরও ৫ শতাংশ শেয়ার ছাড়তে হবে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯২১ টাকায়। শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ২৯.৮৫ পয়েন্টে।কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা। সর্বশেষ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ২৯৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। সর্বশেষ কোম্পানিটির প্রথম প্রান্তিকে (এপ্রিল- জুন’২১) তিন মাসে শেয়ার প্রতি আয় দেখিয়েছে ১৬ টাকা ৯ পয়সা। আগের বছর একই সময়ে আয় ছিলো ২ টাকা ৩২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৪৮ টাকা ৮৭ পয়সা।

আইসিবি: কোম্পানিটির বর্তমানে স্পন্সর ডিরেক্টরদের কাছে শেয়ার রয়েছে ৬৯.৮১ শতাংশ এবং সরকারের কাছে রয়েছে ২৭ শতাংশ। এখানেই কোম্পানিটির শেয়ার রয়েছে ৯৬.৮১ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩.১৯ শতাংশ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১.৩৫ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১.৮৪ শতাংশ।১০ শতাংশ শেয়ার পূরণ করতে হলে কোম্পানিটিকে আরও ৬.৮১শতাংশ শেয়ার ছাড়তে হবে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪২ টাকায়। শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৮৫.২০ পয়েন্টে।
কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮০৫ কোটি ৮১ লাখ ৬০ হাজার টাকা। সর্বশেষ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে।

সর্বশেষ কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জুলাই’২০-মার্চ’২১) নয় মাসে শেয়ার প্রতি আয় দেখিয়েছে ১ টাকা ২৫ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিলো ৫৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৪ টাকা ৮৬ পয়সা।

ব্যাংক-বিমা ছেড়ে আর্থিক খাতের শেয়ারে ছুটছেন বিনিয়োগকারীরা

Auther Admin  সেপ্টেম্বর ২৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক-বিমা শেয়ার বিক্রি করে আর্থিক খাতের শেয়ারের পেছনে ছুটছেন বিনিয়োগারীরা। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম...

‘৯ বছরের মধ্যে ওয়ালটন হবে অন্যতম গ্লোবাল ব্র্যান্ড’

Auther Admin  সেপ্টেম্বর ২৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত দেশীয় মেগা কোম্পানি ওয়ালটন বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্যের প্রতিষ্ঠান। এবার দেশ ছাড়িয়ে বিশ্বের...

সোনালী পেপারের চমক লভ্যাংশ ঘোষণা

Auther Admin  সেপ্টেম্বর ১৬, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার লিমিটেড ৩০ জুন, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ২০...

ডিএসই বড় দরপতনের দিনে শেয়ার বিক্রির হিড়িক

Auther Admin  সেপ্টেম্বর ১৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরু থেকে ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারে দাম কমতে...

সাউথবাংলা ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

Auther Admin  সেপ্টেম্বর ৭, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সাউথ বাংলা এগ্রিাকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৮...

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Auther Admin  সেপ্টেম্বর ৭, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।...

ডিএসই বড় উত্থানের দিনেও উল্টো পথে দুই খাত

Auther Admin  সেপ্টেম্বর ৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় উত্থান হয়েছে। বড় উত্থানের সুবাদে ডিএসইর প্রধান সূচক ৭ হাজার পয়েন্ট অতিক্রম করে...

পুঁজিবাজারে দুর্বল কোম্পানির উপর ভর করেই সূচক ৭ হাজার!

Auther Admin  সেপ্টেম্বর ৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ইতিহাসের একটি স্বরণীয় দিন হয়ে থাকবে। প্রায় প্রতিদিনই সর্বোচ্চ দরে এগিয়ে থাকছে নিতান্ত দুর্বল...

স্মলক্যাপে কৃষিবিদ ফিডের ২২ কোটি টাকা উত্তোলনের অনুমোদন

Auther Admin  সেপ্টেম্বর ৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: এসএমই খাতে কৃষিবিদ ফিড লিমিটেড এর কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) অনুমোদন দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ...