শেয়ারবার্তা ২৪ ডটকম: শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানি রযেছে। এর মধ্যে গত জুন মাসের তুলনায় জুলাই মাসে ২৯টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। কোম্পানিগুলো হলো: অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আনলিমা ইয়ার্ন ডাইং, দেশ গার্মেন্টস, ড্রাগন সোয়েটার, এমএল ডাইং, মুন্নু ফেব্রিক্স, রহিম টেক্সটাইল, আরএন স্পিনিং মিলস, মালেক স্পিনিং মিলস, সায়হাম কটন, সায়হাম টেক্সটাইল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ,

আলিফ ম্যানুফাকচারিং, আরগন ডেনিমস, দ্যা ঢাকা ডাইং, ডেল্টা স্পিনার্স, দুলামিয়া কটন, জেনারেশন নেক্সট ফ্যাশনস, হা-ওয়েল টেক্সটাইলস, মতিন স্পিনিং মিলস, প্যাসিফিক ডেনিমস, প্রাইম টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, তশরিফা ইন্ডাস্ট্রিজ, তুং হাই নিটিং, ভিএফএস থ্রেড ডাইং, জাহিন স্পিনিং, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ এবং ইভিন্স টেক্সটাইলস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ডেল্টা স্পিনার্সের। জুন মাসে এ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭২ শতাংশ। যা জুলাই মাসে ৪.৭৬ শতাংশ কমে ৯.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৬.২৩ শতাংশ জুলাই মাসে ৪.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭০.৯৯ শতাংশ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: অলটেক্স ইন্ডাস্ট্রিজ : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬৪ শতাংশ। যা জুলাই মাসে ১.০৩ শতাংশ কমে ১০.৬১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৭.৬২ শতাংশ জুলাই মাসে ১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৬৫ শতাংশ।

আনলিমা ইয়ার্ন ডাইং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬২ শতাংশ। যা জুলাই মাসে ১.৭৩ শতাংশ কমে ৯.৮৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.১৬ শতাংশ জুলাই মাসে ১.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.৮৯ শতাংশ।

দেশ গার্মেন্টস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৬০ শতাংশ। যা জুলাই মাসে ০.৩৩ শতাংশ কমে ৫.২৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৩৪ শতাংশ জুলাই মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬৭ শতাংশ।

ড্রাগন সোয়েটার : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৬ শতাংশ। যা জুলাই মাসে ৩.৮৬ শতাংশ কমে ১২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫১.৯৭ শতাংশ জুলাই মাসে ৩.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৮৩ শতাংশ।

ইভেন্স টেক্সটাইলস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.১৬ শতাংশ। জুলাই মাসে ০.৯৫ শতাংশ কমে ২০.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.১৭ শতাংশ জুলাই মাসে ০.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.১২ শতাংশ।

এমএল ডাইং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭২ শতাংশ। জুলাই মাসে ১.০০ শতাংশ কমে ২০.৭২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১৯.৫২ শতাংশ জুলাই মাসে ৪.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.১০ শতাংশ। সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৩৬ শতাংশ জুলাই মাসে ৫.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৭৮ শতাংশ।

মুন্নু ফেব্রিক্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৮৮ শতাংশ। যা জুলাই মাসে ২.১৩ শতাংশ কমে ১৪.৭৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১.৩৮ শতাংশ জুলাই মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৪১ শতাংশ। সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৯৫ শতাংশ জুলাই মাসে ২.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.০৫ শতাংশ।

রহিম টেক্সটাইল : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪৫ শতাংশ। জুলাই মাসে ০.৮১ শতাংশ কমে ৫.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.৬১ শতাংশ জুলাই মাসে ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৪২ শতাংশ।

আরএন স্পিনিং মিলস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৩০ শতাংশ। যা জুলাই মাসে ০.৬৩ শতাংশ কমে ১২.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৬.৬৭ শতাংশ জুলাই মাসে ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৩০ শতাংশ।

মালেক স্পিনিং মিলস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৩৬ শতাংশ। যা জুলাই মাসে ২.৮৪ শতাংশ কমে ২০.৫২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৩০ শতাংশ জুলাই মাসে ২.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.১৪ শতাংশ।

সায়হাম কটন : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩২ শতাংশ। যা জুলাই মাসে ১.১০ শতাংশ কমে ১৫.২২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.২৮ শতাংশ জুলাই মাসে ১.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.৩৮ শতাংশ।

সায়হাম টেক্সটাইল : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৬৩ শতাংশ। যা জুলাই মাসে ০.৫১ শতাংশ কমে ৩২.১২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.৬৭ শতাংশ জুলাই মাসে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.১৮ শতাংশ।

শেফার্ড ইন্ডাস্ট্রিজ : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৩৪ শতাংশ। যা জুলাই মাসে ০.৪৯ শতাংশ কমে ১১.৮৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.৭৮ শতাংশ জুলাই মাসে.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.২৭ শতাংশ।

আলিফ ম্যানুফাকচারিং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২২ শতাংশ। যা জুলাই মাসে ২.৮১ শতাংশ কমে ১১.৪১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৩২ শতাংশ জুলাই মাসে ২.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.১৩ শতাংশ।

আরগন ডেনিমস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৯০ শতাংশ। যা জুলাই মাসে ২.৮৫ শতাংশ কমে ৩৬.০৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৫.০২ শতাংশ জুলাই মাসে ২.৮৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৮৭ শতাংশ।

ঢাকা ডাইং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.২৩ শতাংশ। যা জুলাই মাসে ৩.৪১ শতাংশ কমে ১৯.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.১৩ শতাংশ জুলাই মাসে ০.৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২১ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.১৯ শতাংশ জুলাই মাসে ৩.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৫২ শতাংশ।

দুলামিয়া কটন : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯০ শতাংশ। জুলাই মাসে ০.৯০ শতাংশ কমে ৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬২.০৯ শতাংশ জুলাই মাসে ০.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২.৯৯ শতাংশ।

জেনারেশন নেক্সট ফ্যাশনস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৪৮ শতাংশ। জুলাই মাসে ০.১৩ শতাংশ কমে ২৫.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬০.৭০ শতাংশ জুলাই মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.৮৩ শতাংশ।

হা-ওয়েল টেক্সটাইলস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৮৭ শতাংশ। জুলাই মাসে ০.১৬ শতাংশ কমে ৯.৭১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.২৪ শতাংশ জুলাই মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৪০ শতাংশ।

মতিন স্পিনিং মিলস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫০.২৩ শতাংশ। জুলাই মাসে ২.৪১ শতাংশ কমে ৪৭.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.০৫ শতাংশ জুলাই মাসে ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৪৬ শতাংশ।

প্যাসিফিক ডেনিমস : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭১ শতাংশ। জুলাই মাসে ০.৯১ শতাংশ কমে ১৭.৮০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫০.১৯ শতাংশ জুলাই মাসে ০.৯১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.১০ শতাংশ।

প্রাইম টেক্সটাইল : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৬০ শতাংশ। জুলাই মাসে ০.৭৭ শতাংশ কমে ৮.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.১৫ শতাংশ জুলাই মাসে ০.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৯২ শতাংশ।

রিজেন্ট টেক্সটাইল : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬ শতাংশ। জুলাই মাসে ০.৬২ শতাংশ কমে ৫.৩৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৪৫ শতাংশ জুলাই মাসে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.০৭ শতাংশ।

তশরিফা ইন্ডাস্ট্রিজ : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৬৫ শতাংশ। জুলাই মাসে ০.০১ শতাংশ কমে ২২.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৬৩ শতাংশ জুলাই মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৬৪ শতাংশ।

তুং হাই নিটিং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৭ শতাংশ। জুলাই মাসে ২.৫৪ শতাংশ কমে ৪.৭৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬২.৬৯ শতাংশ জুলাই মাসে ২.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৫.২৩ শতাংশ।

ভিএফএস থ্রেড ডাইং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.১৫ শতাংশ। জুলাই মাসে ০.৩৩ শতাংশ কমে ৮.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৬৭ শতাংশ জুলাই মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২ শতাংশ।

জাহিন স্পিনিং : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.১৭ শতাংশ। জুলাই মাসে ১.১০ শতাংশ কমে ২৮.০৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৭৩ শতাংশ জুলাই মাসে ১.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৮৩ শতাংশ।

জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৫ শতাংশ। জুলাই মাসে ০.০৩ শতাংশ কমে ২২.৩২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৭১ শতাংশ জুলাই মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৭৪ শতাংশ।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

অর্থনীতির সাথে এগিয়ে যাবে দেশের পুঁজিবাজার: শিবলী রুবাইয়াত

বস্ত্র খাতের ২৯ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজার ধসের সম্ভাবনা নেই, সূচক যাবে ২০ হাজার পয়েন্ট: রকিবুর রহমান

পুঁজিবাজারে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ ২২ ব্যাংকের

বস্ত্র খাতের ২০ কোম্পানিতে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

সপ্তাহজুড়ে ৪ কোম্পানির লভ্যাংশ ও ৮ কোম্পানির ইপিএস প্রকাশ

মিউচ্যুয়াল ফান্ডে লভ্যাংশের প্রভাব নেই, আস্থা সংকট

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের মুনাফা কমছে ৭ পয়সা