শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: করোনা মহামারির কারণে বিমা কোম্পানির প্রিমিয়াম আয় উল্লেখযোগ্য হারে কমে গেছে। ২০২০ সালে সাধারণ বিমাখাতে প্রিমিয়াম আয় হয়েছে ৪ হাজার ৩৬৬ কোটি টাকা। এটি ২০১৯ সালের তুলনায় ৩৫২ কোটি ৮৪ লাখ টাকা কম। এতে এক বছরে বিমাখাতে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৪৮ শতাংশ। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্র এ খবর নিশ্চিত করেছে।

এ ব্যাপারে বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন বলেন, গত ১০ বছরের বেশি সময় ধরে বিমাখাতে ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি হয়েছে। কিন্তু ২০২০ সালের মার্চ থেকে কোভিড-১৯ এর কারণে এই খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষ করে গত বছরের মার্চ থেকে টানা সাধারণ ছুটি (লকডাউন) থাকায় বিমা কোম্পানিগুলো ব্যবসা করতে পারেনি। ফলে কমেছে প্রবৃদ্ধি।

আইডিআরএ সূত্র জানায়, বর্তমানে দেশে ৭৯টি বিমা কোম্পানি রয়েছে। এরমধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান দুইটি হলো জীবন বিমা করপোরেশন ও সাধারণ বিমা করপোরেশন। সরকারি প্রতিষ্ঠান দুটির বাইরেও বেসরকারি ৭৭টি বিমা কোম্পানি রয়েছে। এর মধ্যে ৪৫টি সাধারণ বিমা ও ৩২টি জীবন বিমা কোম্পানি।

সূত্র জানায়, সর্বশেষ গত ১০ বছরে সাধারণ বিমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় ঊর্ধমুখীধারায় ছিল। ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সাধারণ বিমা কোম্পানিগুলোর সর্বনিম্ন ৫.৭৯ শতাংশ থেকে ৩৯.১৭ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে করোনার আগের বছর ২০১৯ সালে।

ওই সময়ে সাধারণ বিমাখাতে প্রিমিয়াম আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৩৯.১৭ শতাংশ। ২০১৯ সালের আগে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয় যথাক্রমে ২০১১ সালে ১৮.৬৯ শতাংশ, ২০১৮ সালে ১৩.৭৩ শতাংশ, ২০১২ সালে ১০.১৬ শতাংশ। সর্বশেষ ১০ বছরে সবচেয়ে কম প্রবৃদ্ধি হয় ২০১৬ সালে ৪.৯১ শতাংশ। ২০১৩ সালে প্রবৃদ্ধি ছিল ৫.৭৯ শতাংশ, ২০১৪ সালে ছিল ৬.৬৭ শতাংশ। সদ্য বিদায়ী ২০২০ সালে করোনা মহামারির কারণে দীর্ঘদিন সাধারণ ছুটি থাকায় এই খাতে নেতিবাচক বা ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ৭.৪৮ শতাংশ।

সূত্র জানায়, ২০২০ সালে সাধারণ বিমা কোম্পানিগুলোর মোট প্রিমিয়াম আয় ৪ হাজার ৩৬৬ কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সাধারণ বিমা করপোরেশন এককভাবে প্রিমিয়াম আয় করেছে ১ হাজার ১৭ কোটি ৫৫ লাখ টাকা। এটি মোট প্রিমিয়াম আয়ের ২৩.৩১ শতাংশ। অন্যদিকে ৪৫টি বেসরকারি সাধারণ বিমা কোম্পানির প্রিমিয়াম আয় হয়েছে ৩ হাজার ৩৪৮ কোটি ৪৫ লাখ টাকা। এটি মোট প্রিমিয়াম আয়ের ৭৬.৬৯ শতাংশ। ২০২০ সালের আগে টানা নয় বছর এই খাতের প্রিমিয়াম আয় বাড়লেও গত বছর করোনার প্রভাবে কোম্পানিগুলো বছরের ৮/৯ মাস ব্যবসা করতে না পারায় এই খাতে প্রিমিয়াম আয়ের আগের বছরের তুলনায় কমে গেছে ৭.৪৮ শতাংশ।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত সাধারণ বিমা কোম্পানির প্রিমিয়াম আয়: ২০১১ সালে মোট প্রিমিয়াম আয় ছিল ১ হাজার ৯৬৭ কোটি ৩৭ লাখ টাকা, ২০১২ সালে ২ হাজার ১৬৭ কোটি ২৭ লাখ টাকা, ২০১৩ সালে ২ হাজার ২৯২ কোটি ৮০ লাখ টাকা, ২০১৪ সালে ২ হাজার ৪৪৫ কোটি ৭১ লাখ টাকা, ২০১৫ সালে ২ হাজার ৬৪৩ কোটি ১ লাখ টাকা, ২০১৬ সালে ২ হাজার ৭৭২ কোটি ৮৮ লাখ টাকা, ২০১৭ সালে ২ হাজার ৯৮১ কোটি ৪৩ লাখ টাকা, ২০১৮ সালে ৩ হাজার ৩৯০ কোটি ৭৯ লাখ টাকা, ২০১৯ সালে ৪ হাজার ৭১৮ কোটি ৮৪ লাখ টাকা। ২০২০ সালে তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৬ কোটি টাকায়।