শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিডিংয়ের (নিলাম) মাধ্যমে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের কাট-অফ প্রাইস ৩১৫ টাকা নির্ধারণ করেছেন যোগ্য বিনিয়োগকারীরা। এতে পুঁজিবাজারে কোম্পানিটি মাত্র সাড়ে ২৭ লাখের মতো শেয়ার ছাড়বে, যা এ কোম্পানির মোট শেয়ারের এক শতাংশেরও কম।তবে এত কম সংখ্যক শেয়ারটি নিয়ে খুব সহজে কারসাজি হবে। কোম্পানির এত কম সংখ্যক শেয়ার ছাড়ার বিষয়টি নিয়ে নানা মহলে নানা প্রশ্ন উঠছে। অনেকেই এত কম সংখ্যক শেয়ার ছাড়ার বিষয়টি নিয়ে কোম্পানিটির উদ্দেশ্য প্রশ্নবিদ্ধ বলে মনে করেন।

তেমনি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা লেকট্রনিক্স কোম্পানি ওয়ালটন হাইটেক পার্কের বিডিং প্রক্রিয়া খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটির কাট অফ প্রাইস নির্ধারণের ক্ষেত্রে কোনো ধরনের নিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে প্রতিষ্ঠানটি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

ব্যবসা স¤প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ মেটাতে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের জন্য গত ৭ জানুয়ারি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজকে বিডিংয়ে অংশ নেয়ার অনুমোদন দেয়।

এ অনুমোদনের ফলে কাট-অফ প্রাইস নির্ধারণে গত ২ মার্চ বিকেল ৫টা থেকে ৫ মার্চ বিকেল ৫টা পর্যন্ত যোগ্য বিনিয়োগকারীরা বিডিংয়ে অংশ নেন। এ সময়ের মধ্যে বিডিংয়ে অংশ নেন ২৩৩ জন। এসব বিনিয়োগকারী সর্বনিন্ম ১২ টাকা এবং সর্বোচ্চ ৭৬৫ টাকা করে ওয়ালেটনের শেয়ার কেনার জন্য প্রস্তাব দেন।

এর মধ্যে সব থেকে বেশিসংখ্যক যোগ্য বিনিয়োগকারী ওয়ালটনের প্রতিটি শেয়ারের জন্য ২১০ টাকা দাম প্রস্তাব করেন। এই দামে ১৪ জন বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির শেয়ার কেনার আগ্রহ প্রকাশ করেন। দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক বিনিয়োগকারী দাম প্রস্তাব করেন ১৫০ টাকা করে। এ দামে ১০ জন বিনিয়োগকারী কোম্পানিটির শেয়ার কেনার আগ্রহ দেখান।

সূত্র জানায়, ওয়ালটন নিয়ে বিভিন্ন গণমাধ্যমের বিভিন্ন রিপোর্ট ও বিতর্কের বিষয়টি তাদের নজরে এসেছে। ফলে সর্বোচ্চ সতর্ক অবস্থায় এ কোম্পানির প্রাথমিক শেয়ার (আইপিও) অনুমোদন দেয়া হবে। বুক বিল্ডিং পদ্ধতিতে এ কোম্পানির কাট অফ প্রাইস নির্ধারণের বিষয়টি সময় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এক্ষেত্রে বিডিংয়ে কারসাজি করে কেউ দাম বাড়ানোর চেষ্টা করলেও তার বিরুদ্ধে আইন অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। বিষয় নিয়ে কমিশনের নিজেদের মধ্যেও আলোচনা হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকার মূলধন সংগ্রহের জন্য বাজারে আসার আবেদন করে ওয়ালটন হাইটেক পার্ক ইন্ডাস্ট্রিজ। এক্ষেত্রে প্রসপেক্টাসে (আর্থিক বিবরণী) বড় ধরনের অনিয়ম ধরা পড়ে। পুঁজিবাজার থেকে উচ্চ প্রিমিয়াম নেয়ার জন্য আর্থিক আয় ও সম্পদ বাড়িয়ে দেখানো হয়। আর এ প্রক্রিয়ায় কোম্পানির কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৩১৫ টাকা।

যা বর্তমান বাজারের সঙ্গে কোনোভাবেই সঙ্গতিপূর্ণ নয়। এ নিয়ে দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ, পুঁজিবাজার বিশ্লেষক এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামতের ভিত্তিতে কয়েকটি গণমাধ্যমে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।