শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে এনবিআরের প্রজ্ঞাপনের ফলে কর ছাড়ের বিষয়ে সব অনিশ্চয়তা কেটে গেল। এই সপ্তাহের মধ্যেই পুঁজিবাজারে চীনা কনসোর্টিয়ামের সাড়ে ৯০০ কোটি টাকার বিনিয়োগ আসবে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোর্টিয়ামের কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার বিক্রির অর্থ ৬ মাসের মধ্যে পুঁজিবাজারে বিনিয়োগ করলে ১০ শতাংশ ‘গেইন ট্যাক্স’ ছাড় পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে। আজ ২৯ অক্টোবর সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

শর্ত অনুযায়ি, চীনা কনসোর্টিয়ামের থেকে প্রাপ্ত ৯৪৭ কোটি টাকার উপর ৫ শতাংশ হারে ৪৭ কোটি টাকার কেপিটাল গেইন টেক্স দিতে হবে। আর বাকি ৯০০ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক প্রেসিডেন্ট মোঃ রকিবুর রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপনের ফলে চিনা কনসোর্টিয়ামের কাছ থেকে পাওয়া অর্থ বিনিয়োগে আর কোনো বাঁধা রইল না। চলতি সপ্তাহের মধ্যে এই অর্থ বিনিয়োগ শুরু হবে। তেমনি শিগগিরই বাজারের অস্থিরতা কেটে যাবে। তিনি বিনিয়োগকারীদেরকে অকারণে প্যানিকড না হওয়ার পরামর্শ দিয়েছেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, কর সুবিধা ডিএসইর শেয়ারহোল্ডারদের জন্য সুখবর। একইসঙ্গে শেয়ারবাজারের জন্য ইতিবাচক খবর। কারণ এই ঘোষণার মাধ্যমে শেয়ারবাজারে নতুন বিনিয়োগের দ্বার উম্মোচন হয়েছে। এতে করে বাজারে গতি বৃদ্ধি পাবে।

গত ২৯ মে অর্থমন্ত্রীর কাছে কৌশলগত বিনিয়োগকারীর কাছে প্রাপ্য ৯৪৭ কোটি টাকার উপর ক্যাপিটাল গেইন টেক্স আরোপ না করার জন্য ডিএসই ও ডিবিএ’র নেতৃবৃন্দ আবেদন করেছিলাম। এছাড়া ওই অর্থ শহজ শর্তে শেয়ারবাজারে বিনিয়োগের কথা জানিয়েছিলাম। অর্থমন্ত্রী আমাদের সেই দাবি মেনে নেন। যা এনবিআরের অনুমোদনের মাধ্যমে চূড়ান্ত হয়েছে। এজন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ।

এর আগে গত ১২ সেপ্টেম্বর অর্থমন্ত্রী চীনা কনসোর্টিয়াম থেকে প্রাপ্ত অর্থে কর সুবিধা দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ডিএসই ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন থেকে চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন টেক্স মওকুফের জন্য আবেদন করা হয়। শেয়ারবাজারের সার্বিক দিক বিবেচনা করে তাদেরকে কর সুবিধা দেওয়া হবে।

এক্ষেত্রে ওই অর্থ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে ৩ বছরের জন্য বিনিয়োগের শর্ত দেন তিনি। তাহলে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন টেক্স চার্জ করা হবে।