bexmico lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে মোট লেনদেনের ২ দশমিক ১ শতাংশ ছিল বেক্সিমকো লিমিটেডের দখলে। পাঁচ কার্যদিবসে বিবিধ খাতের কোম্পানিটির মোট ৮৩ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার হাতবদল হয়। এতে ডিএসইর সাপ্তাহিক লেনদেন তালিকায় দুই নম্বরে জায়গা করে নেয় বেক্সিমকো লিমিটেড। সপ্তাহ শেষে শেয়ারদর বেড়েছে ১১ দশমিক ২১ শতাংশ।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, দীর্ঘদিনের নিম্নমুখী প্রবণতার পর চলতি মাসের শুরু থেকে বেক্সিমকো লিমিটেডের শেয়ারদর বাড়তে শুরু করে। তিন সপ্তাহে শেয়ারটির দর ২০ থেকে ২৪ টাকার ঘরে উন্নীত হয়। বৃহস্পতিবার সর্বশেষ দর ছিল ২৪ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২০ টাকা ৮০ পয়সা ও সর্বোচ্চ ৩২ টাকা ৪০ পয়সা।

জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এবার ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে বেক্সিমকো লিমিটেড। এ সময়ের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ, সাম্প্রতিক বার্ষিক সাধারণ সভায় (এজিএম) যা অনুমোদন করেছেন শেয়ারহোল্ডাররা। রেকর্ড ডেট ছিল ১২ মে। ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৬২ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে বেক্সিমকো লিমিটেডের ইপিএস হয়েছে ৩৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৪ টাকা ৭২ পয়সা।

সর্বশেষ ঋণমান প্রতিবেদন অনুযায়ী দীর্ঘমেয়াদে কোম্পানিটির অবস্থান ‘ডাবল বি প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘ইসিআরএল-ফোর’। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ওপর ভিত্তি করে গত মাসে এ ঋণমান নির্ধারণ করে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।