divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: ঢাকা ইন্সুরেন্স, জেনারেশন নেক্সট, বাটা সু, ইসলামী ইন্স্যুরেন্স, বিজিআইসি, রিজেন্ট টেক্সটাইল।

ঢাকা ইন্সুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ঢাকা ইন্সুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১টাকা ৪৩ পয়সা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৭.৩৬ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৯ জুন অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

জেনারেশন নেক্সট: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে, কোম্পানিটি অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯১ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে১৩.০৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন সকাল ১১টায় ফ্যাক্টরি প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

বাটা সু: তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ২১৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। অর্থাৎ কোম্পানিটি ইয়ার ইন্ডে বিনিয়োগকারীদের সর্বমোট ৩২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ, বৃহস্পতিবার, ২৮ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০.৮০ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২১৬.৭৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৪২.২৭ টাকা। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৩ জুন সকাল সাড়ে ১০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গণ,টঙ্গী,ঢাকায় অনুষ্ঠিত হবে । এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে।

ইসলামী ইন্সুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইসলামী ইন্সুরেন্স বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত বছরে ইসলামী ইন্সুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৫ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৩.৩৮ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

বিজিআইসি: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স (বিজিআইসি) ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২৮ এপ্রিল অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৩১ টাকা। এ ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৬২ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ১.৪১ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৬ জুন, সকাল সাড়ে ১১টায় লেডিস ক্লাব ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ২৪ মে রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে।

রিজেন্ট টেক্সটাইল: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাসসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩০.৬৬ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমাণ দাড়িয়েছে ২.৮২ টাকা।

যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.৪৮ টাকা, এনএভিপিএস ছিল ৩৩.৬২ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৫.১৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ১.২৭ টাকা বা ৫১.২১ শতাংশ।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) সময় পরবর্তীতে জানানো হবে এবং এ জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ৯ জুন।