divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির ডিভিডেন্ড আজ ঘোষনা করা হলো। এর মধ্যে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বে লিজিং ডিভিডেন্ড ঘোষনা করেছে। ৩১ শে ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানি ডিভিডেন্ড ঘোষনা করছে। এছাড়া বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিকস নো ডিভিডেন্ড ঘোষনা করছে।

বেক্সিমকো লিমিটেড: বিবিধ খাতের কোম্পানি বেক্সিমকো লিমিটেডেরর পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৭২ টাকা ৩৬ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ৪ জুন । এর জন্য রেকর্ড ডেট ঠিক করা হয়েছে ১২ মে।

বেক্সিমকো ফার্মা: তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিটিউক্যাল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৬ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৮ টাকা ২০ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ৪ জুন । এর জন্য রেকর্ড ডেট ঠিক করা হয়েছে ১২ মে।

বেক্সিমকো সিনথেটিক: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি বেক্সিমকো সিনথেটিক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য  কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান করেছে ৮১ পয়সা। তবে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ৭১ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও ইজিএম আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ মে।

শাইনপুকুর সিরামিকস: তালিকাভুক্ত সিরামিক খাতের কোম্পানি শাইনপুকুর সিরামিক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ৯৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ৪ জুন । এর জন্য রেকর্ড ডেট ঠিক করা হয়েছে ১২ মে।

বে-লিজিং: তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বে-লিজিং এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য এ ডিভিডেন্ড ঘোষনা করে কোম্পানিটি।

বুধবার (২০ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানাযায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০.৯১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯১ (মাইনাস) টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মে সকাল ১১টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।