শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত নতুন কোম্পানির শেয়ার লেনদেনের প্রথম এবং দ্বিতীয় দিনে শেয়ার বৃদ্ধি-হ্রাসের সীমা বা সার্কিট ব্রেকার আগের মতোই ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। দীর্ঘদিন স্থগিত থাকা এই নিয়মটি পুনরায় চালু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে জানা গেছে, আগে আইপিওতে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার প্রথম এবং দ্বিতীয় দিনে লেনদেনের কোন সার্কিট ব্রেকার ছিল না। পরবর্তীতে গত ১৪ নভেম্বর ২০১৯ তারিখে নতুন কোম্পানির শেয়ার দরের সার্কিট ব্রেকার প্রথম দিন ৫০ শতাশং এবং দ্বিতীয় দিনে প্রথম দিনের ক্লোজ প্রাইজের ৫০ শতাংশ সার্কিট ব্রেকার নির্ধারণ করে দেওয়া হয়।

পরবর্তীতে এই নিয়ম স্থগিত করে নিয়ন্ত্রক সংস্থা। তবে এখন থেকে পুনরায় এ নিয়ম চালবে বলে সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। অর্থাৎ আইপিও’র কোন কোম্পানির শেয়ারের লেনদেনের প্রথম দিন ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। আর দ্বিতীয় দিন প্রথম দিনের ক্লোজ প্রাইসের ৫০ শতাংশ বাড়তে পারবে। তবে তৃতীয় দিন থেকে স্টক এক্সচেঞ্জের অন্যান্য সিকিউরিটিজের মতোই সার্কিট ব্রেকার কার্যকর হবে।

যেমন: ২০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ১০ শতাংশ। ২০০-৫০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ৮.৭৫ শতাংশ। ৫০০-১০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ৭.৫০ শতাংশ।

১০০০-২০০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ৬.২৫ শতাংশ। ২০০০-৫০০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ৫ শতাংশ। এবং ৫০০০ টাকার ওপরে পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ৩.৭৫ শতাংশ।