শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে সূচকের সঙ্গে টাকার লেনদেন বেড়েছে। মুলত পুঁজিবাজারের প্রতি ধীরে ধীরে আস্থা ফিরতে শুরু করেছে সাধারণ বিনিয়োগকারীদের। টানা পতনের বৃত্ত থেকে বের হতে শুরু করেছে পুঁজিবাজার।

সে সঙ্গে কাটছে লেনদেনের খরাও। সর্বশেষ তিন কার্যদিবসেই সাতশত কোটির ঘরে লেনদেন হচ্ছে। আর গত কয়েক মাসের মধ্যে সব্বোর্চ লেনদেন হয়েছে। ফলে পুঁজিবাজারের এই আচরণে স্বস্তি ফিরছে স্টেকহোল্ডারদের মাঝে।

বাজার বিশ্লেষকদের মতে, বিনিয়োগকারীদের সতর্কতার সঙ্গে লেনদেন করতে হবে পাশাপাশি ভালো মৌল ভিত্তিসম্পন্ন শেয়ারে বিনিয়োগ করতে হবে। এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের পর দেশের পুঁজিবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ধারাবাহিকভাবে বাড়ছে লেনদেন। ৩০০ কোটি টাকার নিচে নেমে যাওয়া লেনদেন বেড়ে গতকাল মঙ্গলবার ৮০০ কোটি টাকার ঘরে উঠে এসেছে।

এদিন দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর ১৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা দুটি প্রতিষ্ঠান দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। দিনের সর্বোচ্চ দামে এই কোম্পানি দুটির শেয়ার বিপুল পরিমাণ ক্রয় আদেশ এলেও বিক্রিয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭ টির, দর কমেছে ৭৯ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭৩ টির।

ডিএসইতে ৮০০ কোটি ৮৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২৬ কোটি ৬০ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৭৪ কোটি ২৭ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩৮ পয়েন্টে। সিএসইতে ২০৫ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৫ টির দর বেড়েছে, কমেছে ৪৫ টির এবং ৮৫ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।