শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: রাজনৈতিক অস্থিরতায় বড় প্রভাব পড়েছিল পুঁজিবাজারে। আর এই অস্থিরতা নিয়ে বিনিয়োগকারিদের মাঝে দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে উদ্যোগ ও উৎকন্ঠা। তবে গত রোববার শান্তিপূর্ন ভাবে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ফলে সব দু:শ্চিন্তা কাটছে। ফলে এর ইতিবাচক প্রভাব পড়ছে পুঁজিবাজারে।

দীর্ঘদিন পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এছাড়া দীর্ঘদিন পর ব্যাংক ও ফাইন্যান্স খাতের শেয়ারে সুবাতাস বইছে। আজ লেনদেনের শুরুতে কিছু ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারে বিক্রেতা শুন্য হয়ে পড়ে। সবচেয়ে বড় কথা হলো, আজ ব্যাংক খাতের কোনো কোম্পানির দর কমেনি। খাতটির ৩৫টি কোম্পানির মধ্যে আজ দর বেড়েছে ১১টির। আর দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিকে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ কোম্পানির শেয়ারদর কমেছে, তারচেয়ে প্রায় তিনগুণ কোম্পানির শেয়ার দর বেড়েছে। তবে সূচক যেভাবে বেড়েছে, লেনদেন সেভাবে বাড়েনি। আজ ডিএসইতে ৪৪১ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯৬ কোটি ৬৮ লাখ টাকা বেশি। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১০২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টির। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৯ কোটি ৯৯ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৩ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আজ সিএসইতে ১৬১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টি প্রতিষ্ঠানের। আগের দিন সিএসইতে ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৫১টির, কমেছিল ৫৬টির এবং অপরিবর্তিত ছিল ৯৬টি প্রতিষ্ঠানের।