শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ১৩টি বহুজাতিক কোম্পানি বছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে জুলাই-সেপ্টেম্বর‘ ২৩ প্রান্তিকে আয় কমেছে ৩ কোম্পানির এবং লোকসানে বাটা সু বাংলাদেশ লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: বৃটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড (বিএটিবিসি), গ্রামীণফোন, লিন্ডে বাংলাদেশ লিমিটেড এবং বাটা সু লিমিটেড।

বিএটিবিসি: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৫২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৭ টাকা ৫৯ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ৭ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ২৫ টাকা ১১ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৪ টাকা ৫২ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৯১ টাকা ৩৭ পয়সা।

গ্রামীণফোন: তৃতীয় প্রান্তিকে জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৬ টাকা ৭২ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে এক টাকা ১৯ পয়সা।

অর্থবছরের ৯ মাসে বা তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২০ টাকা ১৫ পয়সা। যা আগের বছরে একই সময়ে ছিল ১৯ টাকা ৫৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৪৪ টাকা ৮৭ পয়সা।

লিন্ডে বিডি: তৃতীয় প্রান্তিকে জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ টাকা ৪৮ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়েও ছিল ১৩ টাকা ৮৩ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ৩৫ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩১ টাকা ৮৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৪৮ টাকা ৭৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৩৮৭ টাকা ৩৩ পয়সা।

বাটা সু বাংলাদেশ লিমিটেড: গত বছরের মতো এবারও লোকসানে পড়েছে বাটা সু বাংলাদেশ লিমিটেড। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৯ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৪ টাকা ৩১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ টাকা ৮৮ পয়সা।। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২০ টাকা ১১ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ২৭২ টাকা ৫৪ পয়সা।