শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের পাঁচ কোম্পানি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। তবে এর মধ্যে দুইটি কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে জানা গেছে। কোম্পানিগুলো হচ্ছে: পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড , ম্যাক পেপার ইন্ডাস্ট্রিজ, এস আলম কোল্ড লিমিটেড, উসমানিয়া গ্লাসশীট ফ্যাক্টরী এবং বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং কো. লিমিটেড।

পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড : পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মাঝে ১২ শতাংশ নগদ এবং ৮ শতাংশ বোনাস।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৭১ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৪ টাকা ৬২ পয়সা আয় হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৫ টাকা ৫০ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ ডিসেম্বর।

ম্যাক পেপার ইন্ডাস্ট্রিজ : ম্যাক পেপার ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ১ টাকা ৩ পয়সা আয় হয়েছে। আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ৩৩ পয়সা আয় হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট দায় ছিল ১৭ টাকা ৮৯ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর সকাল ১০টায় রাজধানীর ডিওএইচএসের রাওয়া ক্লাবে অনুষ্ঠিত হবে। কোম্পানিটির শেয়ারহোল্ডারদের রেজিস্টার ৩ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

এস আলম কোল্ড লিমিটেড: এস আলম কোল্ড লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৬৭ পয়সা।

এছাড়া, ২০২৩ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৫৫ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৩ জানুয়ারি ২০২৩ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর।

উসমানিয়া গ্লাসশীট ফ্যাক্টরী: উসমানিয়া গ্লাসশীট ফ্যাক্টরী লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করে। জানা যায়, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ৫ টাকা ৯৪ পয়সা লোকসান হয়েছে।

আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ৬৬ পয়সা লোকসান হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট দায় ছিল ৭৬ টাকা ৯৭ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

বাংলাদেশ মনোস্পুল পেপার: বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং কো. লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ১০ শতাংশ বোনাস।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৮ টাকা ২৭ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৫ টাকা ৪৫ পয়সা আয় হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫২ টাকা ১৭ পয়সা।কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ নভেম্বর।