শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৫ কোম্পানি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। তবে ঘোষিত নো ডিভিডেন্ডে শেয়ারহোল্ডারা হতাশ হয়েছেন। কোম্পানিগুলো হচ্ছে: সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড, সায়হাম কটন লিমিটেড, ফু-ওয়াং ফুডস লিমিটেড, ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড : সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪৯ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ১ টাকা ৩৭ পয়সা।

৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪১ টাকা ৮৪ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

সায়হাম কটন লিমিটেড : সায়হাম কটন লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। আগের অর্থবছরে ইপিএস হয়েছিল এক টাকা ২৭ পয়সা।

৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৮ টাকা ৯৭ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ নভেম্বর।

ফু-ওয়াং ফুডস লিমিটেড : ফু-ওয়াং ফুডস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের নতুন কোনো লভ্যাংশ দেবে না। এর আগে কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ০.৫০ শতাংশ হারে যে অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছিল, সেটিই চূড়ান্ত লভ্যাংশ হিসেবে বিবেচিত হবে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ৫৭ পয়সা লোকসান করেছে। আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ২৬ পয়সা লোকসান হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২ টাকা ৪৩ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ নভেম্বর।

ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড: ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা দিয়েছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ৩ টাকা ৯৩ পয়সা লোকসান হয়েছে। আগের বছর শেয়ার প্রতি ২ টাকা ১১ পয়সা আয় হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬ টাকা ১১ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর।

ইন্দো-বাংলা ফার্মা: ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে।তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৭ টাকা।

গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.২২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৬৩ টাকা ও শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৯৬ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।