শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বীমা খাতের শেয়ারে ভর করে ডিএসইতে সূচকের উত্থান হয়েছে। মুলত বীমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে চারটির শেয়ারের দাম কমার বিপরীতে ৪৩টির দাম বেড়েছে। যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকে অবদান রেখেছে। এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। তবে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

ডিএসইর তথ্য মতে, আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭৮.৫১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.০৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬২.৪০ পয়েন্টে এবং দুই হাজার ১৩৯.২২ পয়েন্টে।

ডিএসইতে ৩০১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৫টির বা ২৮.২৪ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৬৩টির বা ২০.৯৩ শতাংশের এবং ১৫৩টির বা ৫০.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ৫১২ কোটি ২১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬০ কোটি টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ২১ লাখ টাকা।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৩.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৯.৯৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮.৪৮ পয়েন্ট এবং সিএসআই ১.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১০৬.৯৮ পয়েন্টে এবং একহাজার ১৬৯.৭৪ পয়েন্টে।

তবে সিএসই-৩০ সূচক ৫.২৭ পয়েন্ট এবং সিএসই-৫০ সূচক ০.৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৩৪৬.৪৭ পয়েন্টে এবং এক হাজার ৩০৭.৫৫ পয়েন্টে। আজ সিএসইতে ১৪১টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৪ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে।