শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৮ কোম্পানি লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে পাঁচটি কোম্পানির লভ্যাংশ ঘোষণা করলেও তিনটি কোম্পানি সমাপ্ত অর্থবছরে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো গত ৩১ ডিসেম্বর, ২০২২ এবং ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হচ্ছে: এ্যাপেক্স ফুটওয়ার লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে ৪৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৩৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১২ টাকা ৮৬ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি ১০ টাকা ৬৪ পয়সা আয় ছিল।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৩৯ টাকা ৬৪ পয়সা। আগামী ২৮ নভেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ অক্টোবর।

বিবিএস ক্যাবলস লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৪৬ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি ৩ টাকা ৮১ পয়সা আয় ছিল।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩২ টাকা ৯৯ পয়সা। আগামী ২৩ নভেম্ভর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর।

ই-জেনারেশন লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি ১ টাকা ৪৩ পয়সা আয় ছিল।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২ টাকা ৫০ পয়সা। আগামী ২৬ ডিসেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ নভেম্বর।

নাহি অ্যালুমিনিয়াম কোম্পোসাইট প্যানেল লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে ২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৮০ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি ২ টাকা ৮৮ পয়সা আয় ছিল।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯ টাকা ৬ পয়সা। আগামী ২৩ নভেম্ভর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেষ হওয়া অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি লোকসান (EPS) হয়েছে ১ টাকা ০১ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি ১ টাকা ৬৫ পয়সা লোকসান ছিল।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা। আগামী ২৩ নভেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ অক্টোবর।

মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড: কোম্পানিটি গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেষ হওয়া অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (EPS) হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি লোকসান ছিল ৩ টাকা ৭৮ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ হাইকোর্টের অনুমতি সাপেক্ষে পরবর্তীতে জানানো হবে।

বে লিজিং এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে শেষ হওয়া অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি একত্রিত লোকসান (ConsolidatedEPS) হয়েছে ৫ টাকা ৮৮ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি লোকসান ছিল ৯৯ পয়সা।

এদিকে কোম্পানিটির গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি একত্রিত নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১ টাকা ৯৩ পয়সা। আগামী ৩০ নভেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ অক্টোবর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই): গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৫৪ পয়সা। আগের অর্থবছরেও শেয়ার প্রতি আয় ৬১ পয়সা। আগামী ২৩ নভেম্বর প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।