শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থানে লেনদেন শেষ হয়েছে। মুলত এদিন বীমা খাতের শেয়ারে দরপতন হলেও ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি লেনদেনও কিছুটা বেড়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার আতঙ্ক কাটিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে বাই মুডে ফিরতে শুরু করছেন বিনিয়োগকারীরা। অধিকাংশ বিনিয়োগকারীরা নতুন করে শেয়ার ক্রয় করছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা যেই আতঙ্ক ছিল সেই আতঙ্ক কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে বিনিয়োগকারীরা। যার ফলে পুঁজিবাজারে পতনের বড় ধাক্কা দিনশেষে থেমেছে। তবে বিনিয়োগকারীরা সতর্ক থাকায় সূচক সামান্য ইতিবাচক থাকলেও লেনদেন ছিল কিছুটা নেতিবাচক।

এদিন ওষুধ খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। এদিন ওষুধ খাতের ৩৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম। তার বিপরীতে দাম কমেছে চারটির। আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, ওষুধ খাতের ৯টি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। আজ মঙ্গলবার বাজারে লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৪০টি কোম্পানির শেয়ারের দাম।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৩ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৩ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪৫০ কোটি ০১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮ কোটি ৭৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৪১ কোটি ২৭ লাখ টাকা।

এদিন পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৩.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৪.১৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২.২৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬.১৬ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৭৮ পয়েন্ট এবং সিএসআই ০.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১০.৩০ পয়েন্টে, ১৩ হাজার ৩৫১.০১ পয়েন্টে, একহাজার ৩০৬.১২ পয়েন্টে এবং একহাজার ১৬৮.৩৬ পয়েন্টে।

আজ সিএসইতে ১৪৬টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ৪২টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ১৫ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে।