শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পক্ষ থেকে ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা এলেও ক্ষোভে ফেটে পড়ছেন বিনিয়োগকারীরা। সবচেয়ে বেশি ক্ষোভ ঝাড়ছেন ওইসব কোম্পানির প্রতি, যারা অনেক ঢাকঢোল পিটিয়ে পুঁজিবাজারে এসে শেয়ারহোল্ডারদের নিরাশ করছে। নিজেদের সুবিধা লুটে নিয়ে হতাশ করছে বিনিয়োগকারীদের।

আর এই ক্ষোভ প্রকাশের জন্য তারা বেছে নিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম। এখানে তারা কোম্পানি ও তার কর্তৃপক্ষের নামে নানা ধরনের নেতিবাচক মন্তব্য করছে, যা সহজেই ভাইরাল হয়ে যাচ্ছে। এতে তোপের মুখে পড়ছে কর্তৃপক্ষ। তারা পড়ছে বিব্রতকর অবস্থায়।

গত বৃহস্পতিবার পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের দুই কোম্পানি ও বীমা খাতের এক কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করে। নো ডিভিডেন্ড ঘোষণার পর ক্ষোভে ফেটে পড়ছে শেয়ারহোল্ডারা। তারা অভিযোগ করেন বলেন, কোম্পানিগুলো বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করে বছর শেষে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন ভালো ভাবে নিরীক্ষা করার দাবি জানিয়েছেন বিএসইসি’র প্রতি। কোম্পানি তিনটি হলো: ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড এবং প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স।

ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্টস লিমিটেড সমাপ্ত বছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। তবে কোম্পানিটির ঘোষিত ‘নো ডিভিডেন্ডে’ শেয়ারহোল্ডারা হতাশ হয়েছেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর আগে ২০১৯ সালে ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিলো ফিনিক্স ফাইন্যান্স। সমাপ্ত ৩১ ডিসেম্বর, ২০২২ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) লোকসান হয়েছে ৮ টাকা ৩৬ পয়সা, যেখানে আগের বছরও ২ টাকা ১১ পয়সা লোকসান গুনেছে প্রতিষ্ঠানটি।

শেয়ার প্রতি আয়ে লোাকসান বাড়ার পাশাপাশি সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্যও (এনএভি) কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির প্রতি শেয়ারে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯ টাকা ১৮ পয়সা, যেখানে আগের বছর একই সময়ে এনএভি ছিলো ১৭ টাকা ৫৪ পয়সা। আগামী ১২ অক্টোবর কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৭ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।

ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড: ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাব বছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। এ নিয়ে কোম্পানিটি টানা চার বছর লভ্যাংশ বঞ্চিত করেছে শেয়ারহোল্ডারদের। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আলোচ্য বছরে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১১ টাকা ৯৫ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৮ টাকা ৩ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি দায় ছিল ১৫ টাকা ৮৬ পয়সা। কোম্পানিটি তার পরবর্তী বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ ও রেকর্ড তারিখ চূড়ান্ত করেনি। এগুলো পরবর্তীতে চূড়ান্ত করে শেযারহোল্ডারদের জানিয়ে দেবে।

প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স: প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করছে। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০০৭ সালে বিমা খাতের তালিকাভুক্ত কোম্পানিটির পর্ষদ সভায় ২০২২ সমাপ্ত বছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ দেওয়ার সুপারিশ করা হয়েছে। এ সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ছয় নভেম্বর।

ওই দিন দুপুর ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ সেপ্টেম্বর। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের ২০২০ সালে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি।