শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আগস্ট মাসে কিছুটা উত্থান পতনে প্রবণতায় পার করেছে দেশের পুঁজিবাজার। আগস্টে নতুন বিনিয়োগকারীদের বেশ আগ্রহ দেখা গেছে। অর্থাৎ আগস্টে পুঁজিবাজারের প্রতি আকৃষ্ট হয়ে নতুন করে ৩ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে নতুন বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগস্ট মাসের শেষ দিন পুঁজিবাজারে বিও হিসাব ছিল ১৭ লাখ ৪৬ হাজার ৯৬১টি। আর জুলাই মাসের শেষ দিন বিও হিসাব ১৭ লাখ ৪৩ হাজার ২৫টিতে দাঁড়ায়। অর্থাৎ আগস্ট মাসে ৩ হাজার ৯৩৬টি বিও হিসাব বেড়েছে। আগস্ট মাসে পুরুষদের বিও ৩ হাজার ২৬টি বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৭ হাজার ৩৯৮টিতে। জুলাই মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৩ লাখ ৪ হাজার ৩৭২টিতে।

আর আগস্ট মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ৮১৫টি বেড়ে চার লাখ ২৩ হাজার ১১৬টিতে দাঁড়িয়েছে। জুলাই মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৪ লাখ ২২ হাজার ৩০১টিতে। আগস্ট মাসে কোম্পানি বিও হিসাব বেড়েছে ৯৫টি। আলোচ্য মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৬ হাজার ৪৪৭টিতে। আর জুলাই মাসে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৫২টিতে।

আগস্ট মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদে বিও হিসাব বেড়েছে। এর মাধ্যমে আগস্ট মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৬ লাখ ৭৫ হাজার ৫৩টিতে। যা জুলাই মাসের শেষ দিন ছিল ১৬ লাখ ৭১ হাজার ১৯৯টিতে। আগস্ট মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৫৫ হাজার ৪৬১টিতে। জুলাই মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৫৫ হাজার ৪৭৪টিতে।