শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা দুই কার্যদিবস সূচক কিছুটা বাড়লেও কাটছে না দুশ্চিন্তা। তবে পতন কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় ফেরার লেনদেন বাড়ার আভাস দিচ্ছে পুঁজিবাজারে। ফলে গত কয়েক কার্যদিবস ধরে ধীর গতিতে লেনদেন বাড়ছে।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, টানা দরপতনে অধিকাংশ বিনিয়োগকারীদের পুঁজি শেষের পথে। কেউ কেউ বড় লোকসানে শেয়ার বিক্রি করে বসে আছেন। এছাড়া এখনো তালিকাভুক্ত প্রায় অর্ধেক কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইজে আটকে রয়েছে। দিনের পর দিন এসব প্রতিষ্ঠানের ক্রেতা মিলছে না। কিছু প্রতিষ্ঠান ভালো লভ্যাংশ দিচ্ছে তারপরও ক্রেতার দেখা মিলছে না।

তারা বলছেন, তালিকাভুক্ত অর্ধেক প্রতিষ্ঠানের ক্রেতা সংকট থাকার পাশাপাশি, সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে ব্যাপক অস্থিরতা দেখা গেছে। বড় ধরনের সংঘাত দেখা না দিলেও সামনে রাজনৈতিক পরিস্থিতি কেমন থাকবে, তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। সবকিছু মিলেই পুঁজিবাজার সামনে কোন দিকে যাবে, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গুজব, রাজনৈতিক অস্থিরতা, ডলারের উচ্চ দাম, রেমিটেন্সের নিম্নগতির পরও সপ্তাহজুড়ে কিছুটা স্বাভাবিক গতিতে ছিলো পুঁজিবাজার। সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেনে বাজার ইতিবাচক ধারায়ই ছিল। এতে বুঝা যায়, বাজার ধীরে ধীরে পজেটিভ মুভমেন্টে যাচ্ছে।

সামনে হয়তো বড় উত্থানেরও দেখা মিলতে পারে। সুতরাং বিনিয়োগকারীদের গুজব এড়িয়ে অস্থিরতা পরিহার করে ধৈর্য্যশীল আচরণ করতে হবে। অন্যথায় কম দামে শেয়ার বিক্রি করে বেশি দামে সেই শেয়ার সংগ্রহ করতে হবে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৯.৪৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ১.০৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২.০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২.৫২ পয়েন্টে ও দুই হাজার ১৪১.৬১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৭টির বা ২৭.৪৪ শতাংশের, দর কমেছে ৬৭টির বা ২১.১৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬৩টির বা ৫১.৪২ শতাংশের দর। এদিন ডিএসইতে ৪৫৬ কোটি ১৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪২ কোটি ৭৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৪০ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৮.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৩.১৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১১.০৪ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.১৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৭.৮২ পয়েন্ট এবং সিএসআই ০.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩৯.৪৪ পয়েন্টে, একহাজার ৩০৮.৪৯ পয়েন্টে, ১৩ হাজার ৩৯০.৫৬ পয়েন্টে এবং একহাজার ১৭৫.১২ পয়েন্টে।

সিএসইতে আজ ১৪৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ৪০টির আর দর অপরিবর্তিত রয়েছে ৫৫টি। সিএসইতে আজ ১৮ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে।