শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনভর সূচকের উঠানামা করলেও দিনশেষে সূচকের সামান্য উত্থান হয়েছে। তবে সূচক বাড়লেও আতঙ্ক কাটছে না বিনিয়োগকারীদের। কারণ পুঁজিবাজার একদিন সূচক কিছুটা বাড়লে তিনদিন দরপতন হয়। এ ভাবে দিনের পর দিন চলছে। তবে আজ প্রকৌশল, ওষুধ এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে ডিএসইতে আগের কার্যদিবসের ব্যবধানে কমেছে লেনদেন। মুলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সাইডলাইনে থাকায় লেনদেন বাড়ছে না। যে কোন মুল্যে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় করতে হবে। তা না হলে বর্তমান বাজার প্রেক্ষাপটে লেনদেন বাড়াটা কঠিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজারে বিশ্লেষণে দেখা গেছে, শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এ ধারা অব্যাহত ছিল সকাল সাড়ে ১০টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপ কিছুটা কমার মধ্য দিয়ে লেনদেন চলে। এই অবস্থায় লেনদেন চলে দুপুর সোয়া ১২টা পর্যন্ত। তারপর শুরু হয় আবারও বিক্রির চাপ, সেই চাপে আতঙ্কিত হয়ে সাধারণ বিনিয়োগকারীরা শুরু করেন শেয়ার বিক্রি। যা অব্যাহত ছিল দুপুর দেড়টা পর্যন্ত। তবে দিনের বাকি সময় লেনদেন হয় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে।

দিন শেষ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৫ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক দশমিক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৯টির বা ২৫.১৬ শতাংশের, দর কমেছে ৭১টির বা ২২.৬২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টির বা ৫২.২৩ শতাংশের দর। এদিন ডিএসইতে ৪১৪ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৯ কোটি ২২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৭০ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮.৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭০.১৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫.৩৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৪.৭১ পয়েন্ট এবং সিএসআই ১.৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১০১.৮৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৬৭.৭৮ পয়েন্টে এবং একহাজার ১৭১.৬৯ পয়েন্টে।

তবে সিএসই-৫০ সূচক ০.০৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৫.৪৬ পয়েন্টে। সিএসইতে আজ ১৫৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ৪১টির আর দর অপরিবর্তিত রয়েছে ৬৬টি। সিএসইতে আজ ৭ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছে।