শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অফিসিয়াল ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে। ভারতীয় হ্যাকাররা প্রতিষ্ঠানটির (আইসিবি) তথ্য ফাঁস করেছে এমন বিভিন্ন গনমাধ্যমে তথ্য ছড়িয়ে পড়েছে। বুধবার ভারতীয় হ্যাকাররা এ হামলা করেছে। সাইবার হামলার ফলে বিনিয়োগকারী এবং বিনিয়োগের তথ্য ফাঁস হয়েছে বলে জানা গেছে।

এমন গুঞ্জন ছড়িয়ে পড়ায় সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সুচকের বড় দরপতন হয়েছে। এতে বড় পতন হয়েছে সবকটি মূল্য সূচকের। সেই সঙ্গে কমেছে লেনদেনের গতি। এর মাধ্যমে চলতি সপ্তাহের তিন কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

এর আগে সোমবার পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার আগেই গুজব ছড়িয়ে পড়ে হ্যাকাররা একাধিক ব্যাংক হ্যাকিংয়ের চেষ্টা করছে। সেই সঙ্গে গুজব ছড়ায় প্রভাবশালী একাধিক ব্যক্তির বিরুদ্ধে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে। এছাড়া সামনে রিজার্ভ কমে যেতে পারে, এমন গুজবও ছড়িয়ে পড়ে। এ ধরনের গুজব ছড়িয়ে পড়ায় ওইদিন পুঁজিবাজারে বড় দরপতন হয়।

পরদিন বুধবার পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পরই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে আইসিবি হ্যাকিংয়ের কবলে পড়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্ক দেখা দেয়। অনেকে আইসিবির ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হন। ফলে আতঙ্ক আরও বেড়ে যায়। আতঙ্কে লেনদেনের শুরু থেকেই এক শ্রেণির বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চাপ বাড়ায়। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যেই অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। সেই সঙ্গে বড় পতন হয় মূল্য সূচকের।

শেয়ারবাজারে এমন গুঞ্জন ছড়ালেও আইসিবি হ্যাকিংয়ের কবলে পড়েনি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবুল হোসেন। তিনি বলেন, আইসিবি’র ওয়েবসাইট সম্পূর্ণ সুরক্ষিত আছে। কোনো ধরনের হ্যাকিংয়ের কবলে পড়েনি।

অনেকে আইসিবি’র ওয়েবসাইটে ঢুকতে পারছেন না বিষয়টি উল্লেখ করলে তিনি বলেন, এমন অভিযোগ আমরাও পেয়েছি। এটি ইন্টারনেট ধীরগতি হওয়ার কারণে হতে পার। আবার অনেক সময় দেখা যায় ভাইরাসের আক্রমণ হতে পারে, এমন সতর্কতা দিয়েও কিছু কিছু পিসি থেকে ওয়েবসাইটে ঢোকা যায় না।

এদিকে আইসিবি নিয়ে ছড়িয়ে পড়া গুঞ্জনের পরিপ্রেক্ষিতে বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই এক শ্রেণির বিনিয়োগকারীরা বিক্রির চাপ বাড়িয়ে দেন। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট কমে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই পতন প্রবণতা লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।